Wednesday , July 28 2021
Breaking News

১ টাকায় কলেজে ভর্তি! করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্বস্তি দিতে বেনজির সিদ্ধান্ত নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের

মাত্র এক টাকায় ভর্তি। করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের সুরাহা দিতে সিদ্ধান্ত নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের। শুধুমাত্র ফর্ম ফিলাপের জন্য দিতে হবে ৬০ টাকা। তারপর এক টাকায় পড়াশোনার সুযোগ। প্রতিবেদক সমীরণ পাল।

কলকাতা: করোনা আবহ। সংসারের খরচ সামাল দিতে নাকানিচোবানি খেতে হচ্ছে সকলকে। স্কুল বন্ধ মার্চ মাসের শেষ থেকে। সব জায়গায় চলছে অনলাইন ক্লাস। কিন্তু দিতে হচ্ছে স্কুল ফি। এই নিয়ে রাজ্যের দিকে দিকে দেখা গিয়েছে অভিভাবকদের প্রতিবাদ।

এই পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে নজিরবিহীন সিদ্ধান্ত নিল উত্তর ২৪ পরগনার ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের দিবা বিভাগ। করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের ঘাড়ে যাতে বাড়তি বোঝা না চাপে, সেজন্য মাত্র ১ টাকা ভর্তি ফি নেওয়ার সিদ্ধান্ত নিল কলেজ কর্তৃপক্ষ।

উচ্চমাধ্যমিকে ভাল রেজাল্ট করা ছাত্রছাত্রীদের অনেকেরই আক্ষেপ, করোনা পরিস্থিতিতে পরিবারের আয় কমে গিয়েছে। উচ্চশিক্ষা চালানো কঠিন হয়ে পড়েছে তাঁদের কাছে। এঁদের কথা ভেবেই ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের দিবা বিভাগের এই সিদ্ধান্ত।

ফর্ম ফিল-আপের জন্য দিতে হবে শুধু ৬০ টাকা। আর ভর্তির ক্ষেত্রে লাগবে ১ টাকা। গত বছর ভর্তির জন্য পড়ুয়াদের দিতে হয়েছিল অন্তত ৩ হাজার ৩০০ টাকা। এর ফলে বিভিন্ন বিভাগের ২ হাজার ৪০০ ছাত্র-ছাত্রী উপকৃত হবেন।

কলেজের অধ্যক্ষ সঞ্জীব সাহা জানান, করোনার জন্য অনেক অভিভাবকদেরই টাকার অভাব। এই পরিস্থিতিতে যাতে কোনও ছাত্র-ছাত্রী যাতে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেই জন্য এই সিদ্ধান্ত।

নৈহাটির আরবিসি কলেজ পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীন। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তির ফি নিয়ে সিদ্ধান্ত সম্পূর্ণ কলেজের হাতে। বিশ্ববিদ্যালয় শুধুমাত্র রেজিস্ট্রেশন ফি নেয়। আর্থিক অবস্থা অনুযায়ী কলেজগুলি তাদের মতো সিদ্ধান্ত নেয়। তাই এক্ষেত্রে কোনও বাধা নেই।

About M..

Check Also

কোভিড বিধি মেনেই স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়।

সংক্রমণ নিম্নমুখী, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়

করোনার প্রকোপ সামান্য কমতেই স্কুল খুলতে উদ্যোগী হল হরিয়ানা সরকার। ১৬ জুলাই নবম থেকে দ্বাদশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *