আবেদন শুরু নতুন রেশন কার্ডের, বিশদে জেনে নিন পদ্ধতি

সম্প্রতি, রেশন কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে পুরনো কার্ডের বদলে নতুন রেশন কার্ড প্রদান করা হবে বলে ঘোষণা করেছিল কেন্দ্রীয় খাদ্য দপ্তর। সেক্ষেত্রে আবেদনকারীকে অনলাইনে আবেদন জানাতে হবে বলে জানিয়েছিল কেন্দ্র। ইতিমধ্যেই, নতুন রেশন কার্ড সংক্রান্ত অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এর সাথেই রেশন কার্ডের সংশোধনজনিত প্রক্রিয়াও শুরু করেছে কেন্দ্র।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, আবেদনকারীকে নতুন রেশন কার্ডের জন্য জনসেবা বা লোকবাণী কেন্দ্রে গিয়ে দরখাস্ত করতে হবে। কেন্দ্রীয় খাদ্য ও খাদ্য সম্পদ মন্ত্রকের অধিকর্তা অনিল কুমার দুবে জানিয়েছেন, আবেদনের ৩০ দিনের মধ্যে নতুন রেশন কার্ড পেয়ে যাবেন আবেদনকারী। ২০ টাকার বিনিময়ে রেশন কার্ড সংক্রান্ত আবেদন করা যাবে।

খাদ্য দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, নতুন কার্ডের জন্য আবেদন বা পুরোনো কার্ডের সংশোধন প্রক্রিয়ায় প্রথমে আবেদনকারীকে আবেদনপত্রে উল্লিখিত সমস্ত তথ্য সরবরাহ করতে হবে। এছাড়াও নথি হিসেবে পরিবার প্রধানের পাসপোর্ট সাইজের ছবি, তার ব্যাঙ্ক পাস বইয়ের প্রথম পাতার জেরক্স, আধার কার্ডের জেরক্স সঙ্গে নিতে হবে। এক্ষেত্রে, পরিবারের প্রবীণ মহিলা বা তার অনুপস্থিতিতে প্রবীণ পুরুষ সদস্যকেই পরিবার প্রধান হিসেবে গণ্য করা হবে।

এছাড়াও আবেদনকারীর আধার কার্ডে যদি তার বর্তমান ঠিকানার উল্লেখ না থাকে, তাহলে বাড়ির ঠিকানা প্রমাণপত্রও সঙ্গে নিতে হবে। পাশাপাশি, পরিবারের সকল সদস্যের আধার কার্ডের নম্বর, পরিবারের মোট আয়ের বিবরণ দিতে হবে। শুধু তাই নয়, বাড়ির রান্নার গ্যাসের বিল এবং বিদ্যুৎ বিলও দিতে হবে। প্রক্রিয়া সম্পন্ন হলে, এক মাসের মধ্যেই নতুন এবং সংশোধিত রেশন কার্ড পেয়ে যাবেন আবেদনকারী।

Reply