স্বাধীনতা দিবসের আগে বড় সাফল্য, পুলওয়ামায় বিপুল পরিমাণ অ-স্ত্র উদ্ধার করল ভারতীয় সে’না…

আসন্ন ১৫ই আগস্ট, দেশজুড়ে উদযাপিত হবে স্বাধীনতা দিবস। তার ঠিক দু’দিন আগেই কাশ্মীরে জ-ঙ্গি হা’মলা আটকালো ভারতীয় সে’নাবাহিনী। সে’নাবাহিনী সূত্রে জানা গেল, কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরা এলাকায় লস্কর-ই-তৈবা জ-ঙ্গি সংগঠনের সদস্যরা প্রচুর অ-স্ত্র মজুদ করে রাখছে বলে খবর পাওয়া গেছিল। খবর পেতেই, ওই এলাকা থেকে অ-স্ত্র উদ্ধার করেছে ভারতীয় সে’না।

ভারতীয় সে’না সূত্রে খবর, বুধবার রাতে পুলওয়ামা জেলার অবন্তীপোরা থানার অন্তর্গত বাদরু বারসু গ্রামের একটি গভীর জঙ্গলে জ-ঙ্গী অ-স্ত্র ভান্ডারের খোঁজে অভিযান চালায় সিআরপিএফের ১৩০ নম্বর ব্যা’টেলিয়ান, রাষ্ট্রীয় রা’ই’ফে’ল’সের ৫০ নম্বর ব্যাটলিয়ান এবং অবন্তীপোরা পুলিশ। ভোর অব্দি অভিযান চালিয়ে ওই জঙ্গলে দুটি জ-ঙ্গি ঘাঁ’টির খোঁজ পেয়েছেন নিরাপত্তারক্ষীরা, যেখানে প্রচুর অ-স্ত্র মজুদ করে রেখেছিল জ-ঙ্গিরা।

নিরাপত্তা কর্মীরা জানাচ্ছেন, গভীর জঙ্গলের মধ্যে সু’ড়ঙ্গ খুঁড়ে তার মধ্যে অ-স্ত্র লুকিয়ে রেখেছিল লস্কর-ই-তৈবার জ-ঙ্গিরা। এরকম দুটি অ-স্ত্র ভান্ডারের খোঁজ পেয়েছেন তারা। যেখান থেকে প্রচুর অ-স্ত্র উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ছিল একে-৪৭ রা’ই’ফেলের ১৯১৮ রা’উন্ড কা’র্তুজ, ২টি হ্যা’ন্ড গ্রে’নে’ড, পাঁচটি জিলেটিন স্টি’ক, হাফ ব্যাগ অ্যা’মো’নিয়াম না’ই’ট্রেটের মতো পদার্থ, তা’জা পা’ইপ বো’মা-সহ রান্নার গ্যাসের সিলিন্ডার ও খাবার তৈরি বাসনপত্র। পুলিশের দাবি, এই অ-স্ত্র দিয়েই ভবিষ্যতে না’শ’কতার ছক কষেছিল জ-ঙ্গীরা। স্বাধীনতা দিবসের আগে, বেশ বড় জ-ঙ্গি না’শ’কতার সম্ভাবনা আটকে দেওয়া গেল ভারতীয় নিরাপত্তারক্ষী বাহিনীর তৎপরতায়।

Reply