জিনপিংকে ঝটকা দিয়ে টিকটক বিক্রি হতে চলেছে মুকেশ আম্বানির কাছে, আবারও ফিরতে পারে ভারতে

দেশের যুব সমাজের কাছে সবথেকে পছন্দের চাইনিজ অ্যাপ টিকটক আবারও ভারতে ফিরে আসতে পারে। রয়টার্স এর একটি রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স ইন্ডাস্ট্রি টিকটকের ভারতীয় ব্যবসা কিনে নিতে পারেন। রিপোর্টে বলা হয়েছে যে, টিকটকের পেরেন্ট কোম্পানি বাইটডান্স আর মুকেশ আম্বানির মালিকাধিন রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের মধ্যে কথাবার্তা চলছে। যদিও, দুই কোম্পানি এখনো কোন চুক্তি নির্ধারিত করেনি। রিলায়েন্স আর টিকটকের তরফ থেকে এই নিয়ে এখনো কোন প্রতিক্রিয়াও দেওয়া হয় নি।

আপনাদের জানিয়ে দিই, গত জুলাই মাসে ভারত সরকার টিকটক সমেত ৫৯ টি চাইনিজ অ্যাপ ব্যান করে দিয়েছিল। সরকার ব্যাবহারকারীদের গোপনীয়তা সুরক্ষার কারণে টিকটক সমেত ৫৯ টি চাইনিজ অ্যাপে নিষেধাজ্ঞা জারি করেছিল। ব্যানের সময় টিকটকের ৩০ শতাংশ ব্যবহারকারী ভারতীয় ছিল। আর কোম্পানি ১০ শতাংশ আয় ভারত থেকেই হত। গুগুল প্লে স্টোর আর অ্যাপেল প্লে স্টোর থেকে প্রায় ২০০ কোটি ইউজার এই চাইনিজ অ্যাপ ডাউনলোড করেছিল। এরমধ্যে প্রায় ৬১.১ কোটি ভারতীয় ইউজার ছিল।

মোবাইল ইন্টেলিজেন্স ফার্ম সেন্সর টাওয়ার অনুযায়ী, টিকটকের ডাউনলোড ভারতে চীনের থেকেও বেশি হয়ে গেছিল। চীনে মাত্র ১৯.৬৬ কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছিল। যেটা গোটা বিশ্বের মোট ডাউনলোদের মাত্র ৯.৭ শতাংশ। গত সপ্তাহে আমেরিকাও চীনের অ্যাপ টিকটকের উপর নিষেধাজ্ঞা জারি করার মঞ্জুরি দেইয়ে দেয়। যদিও আমেরিকা টিকটককে ব্যবসা গোটাতে ৪৫ দিন সময় দিয়েছিল। আমেরিকায় টিকটককে কেনার দৌড়ে মাইক্রোসফ আর ট্যুইটার এগিয়ে এসেছে।

Reply