প্রধানমন্ত্রী হিসেবে আবারও রেকর্ড গড়লেন নরেন্দ্র মোদী

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার আরও একটি নতুন রেকর্ড গড়লেন। স্বাধীনতার পর থেকে ভারতের প্ৰধানমন্ত্রীর আসনে যে কজন অ-কংগ্রেসী নেতৃত্ব প্রধানমন্ত্রী হয়েছেন তাঁর মধ্যে দীর্ঘতম সময় ধরে প্রধানমন্ত্রী পদে র‍য়েছেন নরেন্দ্র মোদী। তাই বিজেপির সবথেকে দীর্ঘকালীন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হিসেবে তিনি এই রেকর্ড গড়লেন।

দেশ স্বাধীন হওয়ার পর দেশের প্রথম প্রধানমন্ত্রী হয়েছিলেন পণ্ডিত জওহর লাল নেহরু। উনি মোট ৬ হাজার ১৩০ দিন ক্ষমতায় ছিলেন। এখনো অবধি উনি দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রী থাকার রেকর্ড কায়েম করেছেন। এরপর তাঁর মেয়ে ইন্দিরা গান্ধী ৫ হাজার ৮২৯ দিন দেশের প্রধানমন্ত্রী ছিলেন। তৃতীয় নম্বরে মনমোহন সিং ৩ হাজার ৬৫৬ দিন ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তবে প্রত্যেকেই ছিলেন কংগ্রেস প্রার্থী।

অন্যদিকে একজন অ-কংগ্রেসী নেতা হিসেবে এর আগে এই রেকর্ড করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। কিন্তু তাঁর রেকর্ড ভেঙে এবার নতুন রেকর্ড গড়লেন বর্তমান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগে অটল বিহারী বাজপেয়ী লাগাতার ২ হাজার ২৫৬ দিন পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীর পদে ক্ষমতাসীন ছিলেন। ১৯শে মার্চ ১৯৯৮ থেকে ২২শে মার্চ ২০০৪ অবধি অটল বিহারী বাজপেয়ী দেশের প্রধানমন্ত্রী ছিলেন। অটল বিহারী বাজপেয়ী দু দফায় দেশের প্রধানমন্ত্রী ছিলেন। প্রথম কার্যকালের সময় ছিল প্রায় দেড় বছর, ১৯ মার্চ ১৯৯৮ থেকে ১৩ই অক্টোবর ১৯৯৯ পর্যন্ত। এরপর দ্বিতীয় দফায় ওনার কার্যকাল ছিল ১৩ই অক্টোবর ১৯৯৯ থেকে ২২ মে ২০০৪ পর্যন্ত।

বর্তমানে নরেন্দ্র মোদী দুবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এখনো পর্যন্ত তাঁর মোট কার্যকালের সময় দাঁড়িয়েছে ২ হাজার ২৬০ দিন। নরেন্দ্র মোদী লাগাতার এখনো অবধি সবথেকে দীর্ঘ সময় পর্যন্ত প্রধানমন্ত্রীর পদে থাকা একজন অ-কংগ্রেসী নেতা। নরেন্দ্র মোদী ২৬ মে ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন। প্রসঙ্গত, ২০১৪ সালে বিজেপি বিপুল ভোটে জিতে কেন্দ্রে সরকার গঠন করে। এরপর ২০১৯ এর লোকসভা নির্বাচনে আবার ভোটে জিতে ক্ষমতায় আসেন মোদী। এবং কেন্দ্রে আবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে বিজেপি। আর মোদী আবারও দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

Reply