স্বাধীনতা দিবসঃ আগামীকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই যোজনার ঘোষণা করতে পারেন

এক দেশ এক রেশন কার্ডের পর এবার মোদী সরকার এক দেশ এক হেলথ কার্ডের যোজনা লাগু করার প্রস্তুতি নিচ্ছে। সুত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, ১৫ই আগস্ট স্বাধীনতা দিবসের অবসরে লাল কেল্লার প্রাচীর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই যোজনার ঘোষণা করতে পারেন।

উল্লেখ্য, সরকার সমস্ত দেশবাসীর জন্য হেলথ রেকর্ড ডিজিটাল করার প্রস্তুতি নিচ্ছে। আর এই কারণেই এই প্রকল্প লাগু করা হবে। এই প্রকল্প অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাক্তির এখনো পর্যন্ত হওয়া চিকিৎসা আর আগামী দিনে হওয়া চিকিৎসার তথ্য একটি জায়গায় পাওয়া যাবে। এর সবথেকে বড় সুবিধা হবে, আপনি দেশের যেকোন হাসপাতাল আর ডাক্তারের কাছে চিকিৎসার জন্য গেলে আপনাকে চিকিৎসার সমস্ত কাগজপত্র আর টেস্ট রিপোর্ট নিয়ে যেতে হবে না। শুধু আপনাকে ইউনিক আইডি বলতে হবে, আর ডাক্তার আপনার প্রথম থেকে শেষ পর্যন্ত সমস্ত মেডিকেল রিপোর্ট দেখতে পারবেন।

জানিয়ে দিই, এই প্রক্রিয়াকে সফল বানানোর জন্য সমস্ত হাসপাতাল, নার্সিং হোম, ক্লিনিককে একটি সেন্ট্রাল সার্ভারের সাথে লিংক করা হবে। এরপর এই যোজনাকে ধীরে ধীরে গোটা দেশে লাগু করে দেওয়া হবে। জানিয়ে দিই, সরকার এই যোজনার সুবিধা নেওয়ার সিদ্ধান্ত মানুষের উপরেই ছেড়ে দেবে, তাঁরা দরকার পড়লে এই প্রকল্পের আওতায় আসতে পারেন, অথবা নাও পারেন।

সরকার নিজের বয়ানে পরিস্কার বলে দিয়েছে যে, আধার কার্ডের ভিত্তিতে হেলথ কার্ড বানানোর সুপারিশ করা হবে। কিন্তু এই প্রকল্প নেওয়ার জন্য কেউ বাধ্য থাকবেন না। এই প্রকল্পের সাথে যুক্ত হওয়া আর না হওয়া সম্পূর্ণ নিজের উপর নির্ভর করবে।

Reply