এবার মুরগির মাংসেও মিলল ক’রো’না’র খোঁজ, চীন জুড়ে চিকেনের ওপর নি’ষে’ধাজ্ঞা

এতদিন শুধু মানুষের শরীরেই হদিশ মিলছিল ক’রো’না ভাইরাসের। তবে এবার মুরগিতেও মিলল ক’রো’না’র অস্ত্বিত্ব। যার চলতে চীনে চিকেন খাওয়ায় নি’ষে’ধাজ্ঞা জারি করা হলো। দক্ষিণ চীনের একটি শহর রয়েছে যার নাম শিনঝেন। ওই শহর থেকে আসা মুরগির মাংসেই ক’রো’না’র খোঁজ মিলেছে। সরকারের তরফে আমদানিকৃত মাংস এবং সি ফুডের ক্ষেত্রে মানুষকে স’ত’র্ক থাকার কথা জানানো হয়েছে। এমনকি অন্য দেশ থেকে মাংস আনার ওপরও নি’ষে’ধাজ্ঞা জারি করা হয়েছে।

জুন মাস থেকে বেজিং-এ নতুন করে আবার ক’রো’না সং’ক্র’ম’ণ দেখা দেওয়ার পর থেকে স্থানীয় প্রশাসন সিফুড-সহ সব আমদানি করা খাবারের ক’রো’না পরীক্ষা করছে। শিনঝেন এপিডেমিক কন্ট্রোল প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল হেড কোয়ার্টার্সের তরফেও মানুষকে আরও স’ত’র্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সং’ক্র’মণ রুখতে বিদেশ থেকে আসা কোনো প্যাকেট জাত বা বরফে সংরক্ষণ করা মাংস খেতে নি’ষেধ করছে চীনের প্রশাসন।

বিশেষজ্ঞদের বক্তব্য, সা’র্স সিওভি-২ ভাইরাস প্যাকেটজাত খাবারে থাকতে পারে। তবে ঘরের তাপমাত্রায় এরা বেশি সময় টিকতে পারে না। তাই আপাতত চিকেনের ওপর বারণ লাগু করা হয়েছে। কিন্তু মানুষ সেই বা’রণ কতটা মেনে চলবেন সেটাই এখন দেখার বিষয়। তবে প্যাকেটজাত খাবারের মাধ্যমে যদি সং’ক্র’মণ ছড়ায় তবে সেটিই খুবই চিন্তার বিষয়।

Reply