স্বাধীনতা দিবসের আভাস! আকাশের বুকে মেঘের মধ্যে তৈরি হলো ভারতের মানচিত্র,গর্বিত ভারতবাসী

আগামিকাল ১৫ ই আগস্ট, ভারতের স্বাধীনতা দিবস। সারা ভারতবাসীর কাছে অর্থাৎ ধর্ম-ব’র্ণ-জাতি নির্বিশেষে আনন্দের দিন, স্মরণীয় দিন। আজ থেকে প্রায় ৭৪ বছর আগে ইংরেজ শাসনের মুক্তি ঘটিয়ে স্বাধীনতা লাভ করেছিল আমাদের ভারতবর্ষ।

তবে এই স্বাধীনতা প্রাপ্তির পেছনে যে করুণ ইতিহাস রয়েছে তা কারোরই অজানা নয়। র’ক্ত ক্ষ’য় যু-দ্ধ, ২০০ বছর ধরে ব্রিটিশ অ’ত্যাচার, গ্রামেগঞ্জে আদিবাসীদের বি’দ্রো’হ, দিকে দিকে শ’হীদ হওয়ার খবর এতকিছুর পরে এসেছে ভারতবর্ষের স্বাধীনতা।

ভারতবর্ষের মাটি থেকে ব্রিটিশ পতাকা উপড়ে ফেলে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। তাই এই দিনটি আমাদের সকলের কাছে অত্যন্ত সম্মানের অত্যন্ত মর্যাদার একটি দিন। সর্বোপরি আনন্দের দিন।

তবে বর্তমানে ক’রো’না পরিস্থিতির কারণে সকলে মিলে স্বাধীনতা দিবস উদযাপন করার সেই আনন্দ এবারে মিলবে না। ক্লাবে ক্লাবে, ঘরে ঘরে, স্কুলে-কলেজ সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান মহাসমারোহে পতাকা উত্তোলিত করার মতো পরিস্থিতি নেই। সেই অধিকার ছিনিয়ে নিয়েছে ক’রো’না ভা’ই’রাস। শাড়ি পড়ে ছোটদের স্কুলে যাওয়া হাতে হাতে পতাকা আজ সবই যেন অতীত।

তবে ঈশ্বর বলুন বা প্রকৃতির খেলা, ভারতবর্ষের স্বাধীনতা দিবসের আগাম শুভেচ্ছা জানিয়েছে আকাশে ভেসে বেড়ানো মেঘের ভেলা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে দেখা গিয়েছে বেশকিছু মানুষ আকাশের দিকে মোবাইল ক্যামেরা নিয়ে তাকিয়ে রয়েছে এক দৃষ্টে। এক ব্যক্তিকে সে কথা জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আকাশের বুকে ভারতের মানচিত্রের নকশা দেখার জন্য তারা জড়ো হয়েছেন।

এই ভিডিওটি করা ব্যক্তিটির যখন আকাশের দিকে ক্যামেরা নিয়ে যান তখন, আকাশে ফুটে উঠেছে ভারতের মানচিত্র। তবে ভিডিওটি কোথাকার কিংবা কবে কারা সে বিষয়ে কিছু জানা যায়নি।

যাই হোক না কেন, আকাশে ভারতমাতার প্রতিকৃতি দেখতে পেয়ে ভারতবাসীরা সকলেই খুশি। সোশ্যাল মিডিয়ার আসামাত্র ভিডিওটি ভাইরাল হয়েছে। অসংখ্য মানুষ ডিজিটাল মাধ্যমে ভিডিওটি দেখে আনন্দে আপ্লুত হয়েছেন।

Reply