অর্ধেক চালের ওপর ভারতের জাতীয় পতাকা এঁকে নজির সৃষ্টি করলেন পূর্ব মেদিনীপুরের অমৃতা

অর্ধেক চালের ওপর ভারতের জাতীয় পতাকা এঁকে নজির সৃষ্টি করলেন কাঁথির শিল্পী তথা ছাএী অমৃতা নায়ক। তিনি এই পতাকা এঁকে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছেন। এই ছবির মধ্য দিয়ে ৭৪ তম স্বাধীনতা দিবসের সন্ধিক্ষণে জাতীয় পতাকার প্রতি সম্মান ও শহিদ বীর বিপ্লবীদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি সমাজকে বার্তা দিতে চেয়েছেন ছাএী অমৃতা।

বৃহস্পতিবার নিজের বাড়িতে বসে তিনি জাতীয় পতাকা এঁকেছেন। চালের উপর তিনটি রংকে এবং অশোকচক্রকে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন অমৃতা। তাঁর এই শিল্পসৃষ্টি ইতিমধ্যেই অনেকের প্রশংসা কুড়িয়েছে। অমৃতা কাঁথি-১ ব্লকের হৈপুর গ্রাম পঞ্চায়েতের উত্তর খাসদা গ্রামের বাসিন্দা। অমৃতা কলকাতার ‘বিড়লা অ্যাকাডেমি আর্ট এন্ড কালচার’-এর কৃতী ছাত্রী।

ছোটবেলা থেকেই ছবি আঁকেন অমৃতা। ছবি আঁকাই তাঁর আবেগ এবং প্যাশন। সবসময় নতুন কিছু সৃজনশীল সৃষ্টির স্বপ্নে মশুল থাকেন । নিজের শিল্পসৃষ্টির গুণে ইতিপূর্বে অসংখ্য অনুরাগী ও নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছেন অমৃতা। আগামী দিনে আরও নতুন নতুন সৃষ্টির মধ্য দিয়ে তিনি তাঁর এই আবেগ ও প্যাশনকে বাঁচিয়ে রাখতে চান বলে জানালেন অমৃতা।চালের উপর জাতীয় পতাকা আঁকার ভাবনা কেন?

অমৃতা নায়ক বলেন, বর্তমান ক’রো’না এবং ল’ক’ডাউন পরিস্থিতিতে সমাজের অনেক সংখ্যক মানুষ খাদ্যের অভাবে আছেন। আবার অনেক মানুষ খাদ্যের অভাবে মা’রাও যাচ্ছেন। আগামী দিনে যাতে কোনো শ্রমিক-কৃষক কিংবা অসহায়, দুঃস্থ মানুষ খাদ্যের অভাবে না মা’রা যান। সমাজের সবাই যেন তাঁদের পাশে দাঁড়িয়ে দু’মুঠো চালের ও ভাত দরিদ্র মুখে তুলে দেন। চালের উপর জাতীয় পতাকার ছবি এঁকে এই বার্তাই আমি দিতে চাইছি। আরও নতুন নতুন সৃষ্টি নিয়ে আমি মেতে উঠতে চাই।

Reply