১৮-এ বিয়ে আর নয়, হতে চলেছে নিয়মের পরিবর্তন, বেড়ে যাচ্ছে মেয়েদের বিয়ের নূন্যতম বয়স

কেন্দ্রীয় সরকার মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সের বিষয়টি করছে পুনর্বিবেচনা। শনিবার লালকেল্লা থেকে জাতির উদ্যেশে ভাষণ দিতে গিয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন মেয়েদের বিয়ের বয়সের বিষয় নিয়ে দেশজুড়ে চালানো হচ্ছে সমীক্ষা। কেন্দ্রের পক্ষ থেকে এই বিষয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে।

আর সেই কমিটির সুপারিশ মেনেই নেওয়া হবে মেয়েদের বিয়ের বয়স সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত। বর্তমানে দেশে মেয়েদের কমপক্ষে ১৮ বছর ও ছেলেদের কম্পক্ষে৩ ২১ বছর বয়সে বিয়ে দেওয়ার আইন রয়েছে কেন্দ্রিয়সরকার এই বিষয়টি পুনর্বিবেচনা করে দেখার সিদ্ধান্ত নিয়েছে।

আমাদের দেশের মেয়েদের মানসিকভাবে তৈরী হওয়ার আগেই বিয়ে ও মাতৃত্বের গুরু দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়। যা মা ও সন্তান উভয়ের সুস্থের পক্ষেই ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। সেই কারণে বিষয়টি পুনর্বিবেচনা করার চিন্তা করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক এই বিষয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে গত জুন মাসে। ৩১ জুলের মধ্যে এই কমিটির রিপোর্ট জমা দেওয়ার কথা থাকলেও সেই রিপোর্ট এখনো জমা পড়েনি। তাই এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না মেয়েদের বিয়ের নূন্যতম বয়স কত হবে।

Reply