অসাধারণ সুরে দেশাত্মবোধক গান গেয়ে তাক লাগল ৬ বছরের তানিমুনি, ভিডিও ভাইরাল

আজ ১৫ই আগস্ট ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। আজকের দিনটি প্রত্যেকটা ভারতবাসীর কাছে একটি অবিস্মরণীয় দিন। বহু মানুষের র”ক্তে’র প্রতি’দানে এসেছে এই দিনটি। জয় ভারতবাসীর কাছে একট নৈতিক জয়ের দিন। প্রত্যেক বছর আগে থেকেই শুরু হয়ে যায় স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতিপর্ব।

কিন্তু এই বছর পরিস্থিতি কিছুটা অন্য। ক’রোনা আবহে অন্যান্য উৎসব-অনুষ্ঠান গুলির মতো এই দিনটি উদযাপনে ও ভাটা পড়েছে। ক’রোনা পরিস্থিতিতে আড়’ম্বরপূর্ণ হবেনা স্বাধীনতা দিবস উদযাপন। কিন্তু সমস্ত স্বা’স্থ্যবিধি মেনে সব সরকারি অফিসের এই দিনটি উদযাপিত হবে।

দিল্লির লালকেল্লাতেও স্বাধীনতা দিবস উদযাপনে স্বা’স্থ্যবিধি অনুসারে কাটছাঁট করা হয়েছে। ভিড় এড়িয়ে চলতে হবে সবাইকেই। আজকের দিনটি প্রত্যেকটা শিশুর কাছে একটু অন্যরকম। এই দিনটিতে প্রত্যেকটি বাচ্চা নিজেদের স্কুলে গিয়ে স্বাধীনতা দিবস পালন করে। তারা বহু বছর পুরনো স্বাধীনতার সং’গ্রাম সম্পর্কে জ্ঞাত হয়।

এই দিনটির মর্যাদা সেদিন তাদের বুঝিয়ে দেওয়া হয়। সব শেষে আনন্দ বিনোদনের জন্য, চকলেট, বিস্কিট এবং কেক বিভিন্ন খাবার দেওয়া হয়। কিন্তু এবারের পরিস্থিতি সম্পূর্ণ বিপরীত। সমস্ত শিশুদের নিজেদের ঘরে বসেই এই দিনটি উদযাপন করতে হচ্ছে, শিক্ষকদের পরিবর্তে নিজের অভিভাবকের কাছ থেকে স্বাধীনতার ইতিহাস জানতে হচ্ছে, এই দিনটির মর্যাদা জানতে হচ্ছে।

স্বাধীনতা দিবসে দেশাত্মবোধক গান খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দিন টিভিতে দেশাত্মবোধক ছবির হিড়িক লেগে থাকে। আজকাল সোশ্যাল মিডিয়ার দৌলতে বহু সুপ্ত প্রতিভার প্রকাশ হয়। বহু গান, সাথে ভিডিও ভাইরাল হতে দেখা যায়। এবার সোশ্যাল মিডিয়ায় যে গানটি উঠে এলো সেটি আমাদের সকলের প্রিয় তানিমুনি জুটির গান।

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে তানিমুনির কণ্ঠে দেশাত্মবোধক গান। যে গান আমাদের সকলকে শিহ’রিত করে।তানিমুনির সম্পর্কে আজ আমরা সকলেই জানি। দুই যমজ বোনের বয়স ৬ বছর হলেও তাদের প্রতিভা সকলকে তাক লাগিয়ে দিয়েছে। একের পর এক গান ভাইরাল হতে থাকে সোশ্যাল মিডিয়ায়।

তেরঙ্গা পোশাকে নিজের বাড়ির ছাদেই পতাকা উত্তোলন করেছে তারা। কন্ঠ ছিলো “মু’ক্তিরও মন্দিরও সোপানও তলে”। গানটি গেয়ে ওই বাচ্চা মেয়ে দুটি ফের একবার স্বাধীনতার সংগ্রামের ইতিহাস স্মরণ করিয়ে দিলো বাঙালিকে।

Reply