চিনা আ’গ্রা’স’ন রুখতে সীমান্ত থেকে একপাও নরবে না ভারত, সরাসরি বার্তা সে’নাদের

বিগত কয়েক মাস ধরে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় ভূখণ্ড আ’গ্রা’স’নের উদ্দেশ্যে চিনা সে’না ঘাঁটি গেড়ে রয়েছে। উভয় রাষ্ট্রের সে’না আ’ধি’কা’রি’কদের মধ্যে দফায় দফায় আলোচনার পরেও ভারতীয় ভূখণ্ড ছাড়তে নারাজ পিপলস লিবারেশন আ’র্মি। তাই এখনই লাদাখের প্যাংগং সরোবর এবং গোগরা-হট স্প্রিংস এলাকায় চীনা সে’নার উপর সম্পূর্ণ নজর রাখতে কুগরাং নদী সংলগ্ন গিরিশিরা এলাকা থেকে সে’না সরানোর কোনো পরিকল্পনা নেই ভারতের।

ভারতীয় সে’না সূত্রে খবর, ভারতের প্রকৃত নিয়ন্ত্রণরেখার প্রায় ১,৫৯৭ কিমি এলাকায় এখনো পিপলস লিবারেশন আ’র্মির বায়ু সে’না টহল দিচ্ছে। ভারতীয় সে’নাবাহিনীর এক শীর্ষ অধিকর্তা জানালেন, ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অনুপ্রবেশ করার চেষ্টা চালাচ্ছে চীনা সে’নাবাহিনী। তাই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আপাতত ভারতীয় সে’নাবাহিনীও নিজের অবস্থান থেকে নড়বেনা।

উল্লেখ্য স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ প্রদান করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের নাম উল্লেখ না করেই, সীমান্তে চীনা আ’গ্রা’স’নের বিরুদ্ধে কড়া হুঁ’শি’য়ারি দিয়েছেন। ভাষণ মঞ্চে দাঁড়িয়ে তিনি স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন, ভারতীয় ভূখণ্ডে চিনা সে’নাবাহিনীর প্রবেশ রুখতে প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ নিতে প্রস্তুত ভারত।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কুগরাং গিরিশিরা এবং প্যাংগং সরোবরে কাছে অবস্থিত ভারতীয় সে’নাবাহিনীর বহু পুরনো সে’না ঘাঁটি থেকে থেকে ভারতীয় সে’নাবাহিনীকে উৎখাত করার চেষ্টা চালাচ্ছে পিপলস লিবারেশন আ’র্মি। তাদের দাবি ওই এলাকায় নাকি চীনের অন্তর্ভুক্ত। তবে ভারতীয় সে’নাবাহিনী সেই দাবি খারিজ করে বলেছে, চীনে এই দাবি সম্পূর্ণ অবান্তর। বরং প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় ভূখণ্ড দখল করতে চাইছে চীন।

Reply