ZEE5-এর সিরিজে ক্ষুদিরাম ‘মো’স্ট ওয়া’ন্টেড!’, পুলিশ ও আদালতের দ্বারস্থ বামপন্থী ছাত্র সংগঠন

১৪ আগস্ট থেকে ZEE5-এ দেখা যাচ্ছে ওয়েব সিরিজ ‘অভয় টু’। তা নিয়েই সোশ্যাল মিডিয়ায় তুলকালাম। সিরিজের একটি দৃশ্যে থানার ‘মো’স্ট ওয়া’ন্টেড’-দের তালিকায় রাখা হয়েছে দেশের কনিষ্ঠতম বিপ্লবী ক্ষুদিরাম বসুকে। তাতেই চটেছেন নেটদুনিয়ার সদস্যরা। সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। ফেসবুকে অভিনেতা রুদ্রনীল ঘোষও বিষয়টি তুলে ধরেছেন।

চাপের মুখে নিঃশর্ত ক্ষমা চেয়ে টুইট করেছে ওয়েব প্ল্যাটফর্ম ZEE5। দৃশ্যটিতে ক্ষুদিরাম বসুর ছবি ঝাপসা করে দেওয়ার কথা বলা হয়েছে।কিন্তু তাতেই কী সাতখু’ন মাফ হয়ে যায়? এই প্রশ্নই তুলেছেন নেটিজেনরা। আর বাঙালি বিপ্লবী ক্ষুদিরাম বসুর ছবি ‘মো’স্ট ওয়া’ন্টেড’-দের তালিকায় রাখার বিরুদ্ধে পুলিশ ও আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিল চারটি বামপন্থী ছাত্র সংগঠন।

আরও পদক্ষেপ নেওয়া হয়েছে বামপন্থী ছাত্র সংগঠনের পক্ষ থেকে। ঘটনার প্র’তিবাদে সোমবার রাজ্যজুড়ে প্রতিবাদ দিবসের ডাক দেওয়া হয়েছে। এর পাশাপাশি তোলা হয়েছে বেশ কিছু প্রশ্ন। সরকারি আ’ধি’কা’রিক’রা কীভাবে এই ওয়েব সিরিজ মুক্তির ছাড়পত্র দিলেন? তাঁদের চোখে কি একবারও এই মারাত্মক বিষয়টি চোখে পড়ল না? দেশের স্বাধীনতা সংগ্রামীদের ব’লিদান ভুলিয়ে দিতেই এই ধরনের কাজ করা হচ্ছে বলে অভিযোগ বাম সংগঠনগুলির রাজ্য নেতৃত্বর। বিষয়টিকে হালকা চালে নিতে মোটেও রাজি নন তাঁরা। পুলিশের পাশাপাশি আদালতেও অভিযোগ জানানো হবে বলে জানা গিয়েছে।

Reply