আগামী ২২ আগস্ট গণেশ চতুর্থী, জেনে নিন পুজো দেওয়ার সঠিক সময়

হিন্দুদের ৩৩ কোটি দেবতার মধ্যে সবথেকে বুদ্ধিমান এবং আদরের পাত্র হলেন দেবাদিদেব মহাদেবের জ্যেষ্ঠ পুত্র গণেশ। গণেশের জন্ম কাহিনী আমাদের সকলেরই জানা। গণেশের জন্ম হয় মাতা পার্বতীর গায়ের ময়লা দিয়ে, যেহেতু মহাদেব জানতেন না তার এবং মাতা পার্বতীর সন্তান, তাই রাগের বশে গণেশের শি’র’শ্ছে’দ করে দেন মহাদেব। তবে পরবর্তী কালে নিজের ভুল বুঝতে পেরে জঙ্গলে দেখা প্রথম প্রাণী অর্থাৎ হাতির মাথা বসিয়ে ফের প্রা’ণ দান করেন গণেশের।

গণেশের এইভাবে জন্ম হবার ফলে মহাদেব সবার সামনে শপথ করেন যে আজকের পর থেকে পৃথিবীতে সমস্ত দেবতার পুজোর আগে গণেশের পুজো করা হবে। সেই নিয়ম আজ অব্দি পালন করা হয় পৃথিবীতে। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীর দিনে গণেশ চতুর্থী পালিত হয়। মনে করা হয় এই দিন গণেশের উৎপত্তি হয়েছিল। চলতি বছর ২২শে আগস্ট এই গণেশ চতুর্থী পালিত হবে সারা দেশজুড়ে। জন্মাষ্টমী পর থেকেই তোড়জোড় শুরু হয়ে যায় গণেশ চতুর্থীর।

আমাদের দেশের মহারাষ্ট্রে ধুমধাম করে পালিত হয় গণেশ পুজো।বাঙালির মধ্যে ও গণেশ পূজো হয়ে যাবার পরেই আয়োজিত হতে থাকে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা র তোড়জোড়। চলতি বছরে ২১ শে অগস্ট রাত ১১টা ০২ মিনিটে চতুর্থী তিথি শুরু হবে, শেষ হবে ২২ অগস্ট ৭টা ৫৭ মিনিটে। গণেশের জন্ম হয়েছিল সকালে, তাই চতুর্থীর দিন সকালের দিকে তাঁর পুজো করা উচিত। ১১টা ০৬ মিনিট থেকে শুরু করে দুপুর ১টা ৪২ মিনিট পর্যন্ত পুজোর জন্য শুভ সময় হিসেবে ঠিক করেছে পঞ্জিকা।

Reply