পেট্রোলের বদলে চলবে জলে, আ’ত্যাধুনিক প্র’যুক্তির মোটরবাইক আনছে ইয়াহামা

এমন ধরনের মোটর সাইকেলের ধারণা, যেটা আগে দেখা যায় নি। সম্প্রতি এই র‍্যা’ডি’কা’ল মোটর সাইকেলের ধারণা চোখে পরল। আসলে ইয়াহামা সংস্থা অনেক আগেই এমন ধরনের বাইক বাজারে নিয়ে আসার জন্যম্যাক্সিন লে’ফ’ব’ভ্রেমকে কমিশন দিয়েছিলেন, যাতে বাজারে এই এ’ক্স টি ৫০০ এইচ টু ও। এই বাইকটির বিশেষত্ব হল, এটি জল দ্বারা চালিত। আসলে এই বাইকের সমস্ত কাজ ম্যা’ক্সি’ম ইঞ্জিন, ফ্রেম ডিজাইন, ফে’য়া’রিং ডিজাইন সব কিছুই ইয়ামাহা স্কেচ গুলো তৈরী করে ভাগ করে নিয়েছিলেন। কিন্তু সেষে যেটা তৃতীয় বারে গিয়ে চূড়ান্ত হয়।

আসলে এই যে বাইকটা সেটা কিন্তু এ’ক্সটি ৫০০ র নতুন ভা’র্সন। সেই আগের বাইকে রাখাহয়েছিল ৪৯৯ সিসির পেট্রোল ও এক সিলিন্ডার যুক্ত ইঞ্জিন। আসলে এই যে নতুন এ’ক্সটি ৫০০ এইচ টু ও, সেট আসলে জলের পাম্পের সমন্বয়ে গঠিত। এটি জল দ্বারা চালিত ইঞ্জিন দিয়ে তৈরী করা হয়েছে। আসলে সেখানে থাকা জল চক্রের দ্বারা ইঞ্জিনকে চালানো হয়।

অনেকটাই টা’রবাইনের মতো। এই যে ডিজাইন সেখানে স্পষ্ট ভাবে ফুটে ওঠে নতুন কিছু রে’ন্ডা’রিং। তবে এই বাইক্বের মডেল তৈরী হতে যে অনেকটাই সময় লাগবে সেটা কিন্তু স্পষ্ট। কারণ এখনও পর্যন্ত এর মডেল হাতে এসেছে শুধু, যেটার ওপরে নির্ভর করেই কাজ করতে হবে। এটি যে একেবারে নতুন একটি সা’হ’সিক ভাবনা, সেটা বলার কিছুই নেই। এখন এর জন্য আপাতত ২০২৫ পর্যন্ত সময় নেওয়া হয়েছে।

Reply