এক পাহাড়ের চূড়া থেকে ছুটবে আরেক চূড়ায়, বিশ্বের উচ্চতম পায়ার রেলসেতু তৈরি হচ্ছে মণিপুরে

সম্প্রতি ভারতীয় রেল মন্ত্রক সূত্রে জানা গেল, মণিপুরের ইজায় নদীর উপর বিশ্বের উচ্চতম পায়ার ব্রিজ নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। এতে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির সাথে যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত করা সম্ভব হবে। রেল দপ্তর সূত্রে খবর, এই পরিকল্পনা আসলে জাতীয় রেলপথ প্রকল্পের অন্তর্ভুক্ত। বিগত তিন বছর ধরে এই রেলসেতু নির্মাণের কাজ চলছে।

বর্তমানে বিশ্বের উচ্চতম রেলসেতুটি ইউরোপে মন্টেনিগ্রোয় অবস্থিত। যার নাম মালা-রিজেকা ভায়াডাক্ট। বিশ্বের উচ্চতম এই সেতুটির উচ্চতা ১৩৯ মিটার। রেল মন্ত্রকের দাবি মালা-রিজেকা ভায়াডাক্টের রেকর্ড ভেঙে দেবে মণিপুরের ইজাই নদীর উপরে নোনেতে নির্মীয়মান ১৪১ মিটার উচ্চতা বিশিষ্ট এই সেতু। এই সেতুটি আসলে ১১১ কিমি দীর্ঘ জিরিবান-টুপুল-ইম্ফল রেলপথের একটি অংশ হিসেবে ব্যবহার করা হবে।

রেল মন্ত্রক সূত্রে আরও জানা গেল, এই সেতুটি প্রায় ৭০৩ মিটার লম্বা হবে। “স্লিপ-ফর্ম প্রযুক্তি” ব্যবহার করে, হাইড্রোলিক অগারের সহায়তায় সেতুর স্তম্ভ গড়ে তোলা হয়েছে, যার মধ্যে রয়েছে বিচিত্র নকশা। সেতু নির্মাণে প্রয়োজনীয় লোহার গার্ডার গুলি ক্যান্টিলিভার প্রযুক্তির মাধ্যমে সেতুতে বসানো হচ্ছে। পাশাপাশি,শ্রমিকদের সুবিধার্থে প্রতিটি স্তম্ভে লিফটের ব্যবস্থা রয়েছে। জাতীয় রেলপথ প্রকল্পটিকে বাস্তবায়িত করতে মোট ৪৫টি টানেল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ১২ নম্বর টানেলটি উত্তর-পূর্ব ভারতের দীর্ঘতম রেলওয়ে টানেল হিসেবে স্বীকৃতি পেয়েছে, যার দৈর্ঘ্য প্রায় ১০.২৮ কিমি।

Reply