কেন্দ্র সরকারের সিদ্ধান্তে জম্মু-কাশ্মীর থেকে সরানো হচ্ছে ১০ হাজার সেনা

জম্মু কাশ্মীরে আধাসামরিক বাহিনীর মোতায়েন নিয়ে বড় সিদ্ধান্ত নিলো মোদী সরকার। স্বরাষ্ট্র মন্ত্রক কেন্দ্র শাসিত অঞ্চল থেকে আধাসামরিক বাহিনীর ১০০ কোম্পানিকে ফেরত আনার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি কোম্পানিতে ১০০ জন করে জওয়ান আছেন।

এক আধিকারিক জানান, CRPF এর মোট ১০০ কোম্পানিকে তৎকাল ফেরত আনা আর তাঁদের দেশের অন্য জায়গায় মোতায়েন করার আদেশ জারি করা হয়েছে। যেই কোম্পানি গুলোকে গত বছর ৩৭০ ধারা তুলে দেওয়ার আগে কাশ্মীরে মোতায়েন করা হয়েছিল, তাঁদেরই ফেরত আনা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রালয়ের এই সিদ্ধান্তে উপত্যকার মানুষের সরকারের প্রতি বিশ্বাস আরও বাড়তে পারে।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার আগে ৩০ হাজার অতিরিক্ত CRPF এর জওয়ানদের মোতায়েন করা হয়েছিল। এছাড়াও বিএসএফ, সশস্ত্র সীমান্ত রক্ষী, কেন্দ্রীয় সুরক্ষা ফোর্সের জওয়ানদেরও সেখানে মোতায়েন করা হয়। যদিও জওয়ানদের মোতায়েন করার পর সময়ে সময়ে সমীক্ষাও করা হয়েছে। অমরনাথ যাত্রার কথা মাথায় রেখে জওয়ানদের ডিউটিতে লাগানো হয়েছিল, কিন্তু যাত্রা স্থগিত হওয়ার পর তাঁদের অতিরিক্ত সুরক্ষার কাজ দেওয়া হয়।


স্বরাষ্ট্র মন্ত্রালয় জম্মু কাশ্মীরে মোতায়েন সেনা এজেন্সি, আধিকারিক CRPF, আর গোয়েন্দা বিভাগের সাথে উচ্চ স্তরীয় বৈঠকের পরই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রালয়ের আদেশের পর মোট ১০০ কোম্পানির আধাসামরিক বাহিনীকে কাশ্মীর থেকে ফেরত আনা হবে। শোনা যাচ্ছে যে, বিহারে এবছরের হওয়া নির্বাচনে এই কোম্পানি গুলোকে সুরক্ষার দায়িত্ব দেওয়া হতে পারে।

 

Reply