চিন-পাকিস্তানকে জবাব দিতে নতুন রাস্তা বানাচ্ছে ভারত, শত্রুকে ফাঁকি দিয়ে লাদাখে পৌঁছবে সেনা…

চিন-পাকিস্তানকে ফাকি দিয়ে ভারত বানাতে চলেছে নতুন রাস্তা, আর সেটা হতে চলেছে মানালি থেকে লেহ পর্যন্ত। ইতিমধ্যে সেইসব রাস্তা দিয়েই যে কামান ও সামরিক অস্ত্র নিয়ে যাওয়া হবে সেটা স্পষ্ট করেছে প্রতিরক্ষা বাহিনী। আর তার ফলেই শত্রুপক্ষের চোখে ধুলা দিয়েই যে এই কাজ করবে সেটা বোঝা যাচ্ছে। এই রাস্তা কিন্তু একেবারে লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলের সাথে বাকি যোগাযোগ ব্যবস্থগাকে যে এয়ার মজবুত করবে সেটা কিন্তু স্পষ্ট।

এই পরিকল্পনা অনেক আগের থেকেই করে আসছে। এবার সেটাকে পূরণ করার সঠিক সময় এসে গেছে। আসলে দৌলত বেগ থেকে ওল্ডি সহ লাদাখের উত্তর অংশে যোগাযোগ ব্যবস্থার পরিকল্পনা চলছিল অনেক দিন থেকেই। ইতিমধ্যে বিশ্বের সর্বোচ্চ উচ্চতায় গাড়ি চালানোর পথ খাদুং লা পাস থেকে কাজ শুরু হয়ে গেছে। আসলে এখন অনেকটাই ঘুর পথে যেতে হয়। তাই অনেকটাই সময় ও অসুবিধার সম্মুখীন হতে হয় সেনাদের। কিন্তু নিমু, পদম, দরচা হয়ে মানালি থেকে লেহ পর্যন্ত যদি রাস্তা হয়ে যায় তাহলে অনেকটাই সহজে পৌছে যাওয়া যাবে, সাথে অসুবিধার সম্মুখীন কম হতে হবে।

আসলে এখন যে বর্তমানে রাস্তা আছে শ্রীনগর থেকে জোজিলা পাস, ১৯৯৯ সালে কারগিলের সময় পাকিস্তান সেই রাস্তাকেই লক্ষ্য করেছিল, সেখানেই বোমা ও গুলি বর্ষন করেছিল। যাতে ভারত রসদ ও বাহিনীর যাতায়াত বন্ধ হয়ে যায়। এবার আর কোনও সমস্যা নয়, রাস্তার কাজ যেটা মানালী থেকে এসে লেহ নিমুতে মিশবে, সেই কাজ শুরু হয়েছে, এই কাজ শেষ হলেই আর কিছু চিন্তা করতে হবে না ভারতীয় সেনাদের, কারণ খুব সহজেই সেনাবাহিনীর রসদ, ট্রাক, আরও সামরিক অস্ত্র নিয়ে যাওয়া যাবে।

Reply