ফের ভারত-চিন বৈঠক, মিলল না সমাধান সূত্র

আরেক দফা কূটনৈতিক বৈঠকে কোনও কাজের কাজ হল না। ভারত-চিনের মধ্যে যে সীমান্তে অ’শান্তি চলছে, সেই নিয়ে কোনও সমাধান সূত্র পাওয়া গেল না। বৈঠকের শেষে ভারতের তরফ থেকে বলা হল জমে থাকা বিষয়গুলি নিয়ে দ্রুত সমাধান পাওয়া দরকার।

সূত্রের খবর Working Mechanism for Consultation and Coordination (WMCC) এর বৈঠকেের পর চিনের তরফ থেকে একটি বক্তব্য রাখা হয় যে দুই পক্ষ ইতিবাচক ভাবে পর্যালোচনা করেছে সীমান্তে সে’না সরানোর প্র’তিক্রিয়া। কিন্তু এই দাবি মানছে না ভারত।এক বরিষ্ঠ অধিকর্তার মতে এটা ওদের মূল্যায়ন। আমরা সেটা মনে করি না। সে’না সরানোর প্রক্রিয়ায় এখনও অনেকটাই কাজ বাকি।

সরকারি ভাবে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন যে উভয় পক্ষ ঠিক করেছে যত দ্রুত সম্ভব সীমান্তে সম্পূর্ণ সে’না সরিয়ে ফেলা হবে। বর্তমানে যে সকল চুক্তি আছে সেই অনুসারে দ্রুত সমস্যা নিরসনের পথে যেতে চায় দুই পক্ষ।

শ্রীবাস্তব বলেন যে দুই পক্ষের মধ্যে খোলাখুলি ও বিস্তারিত ভাবে আলোচনা হয়েছে। সীমান্তে শান্তি ফেরানো যে দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য খুব প্রয়োজনীয়, এই নিয়েও দুই দেশ একমত পোষণ করে বলে তিনি জানান।

কূটনৈতিক ও সা’মরিক স্তরে আলোচনা চলবে বলেও জানানো হয়েছে। কিন্তু সব মিলিয়ে মোদ্দা কথা হল এখনও চিন লাদাখ সেক্টরের বিভিন্ন স্থান থেকে সে’না সরাতে রাজি হচ্ছে না। এপ্রিলের আগের পরিস্থিতি ফেরানোর ভারতের যে দাবি, সেটা অগ্রাহ্য করে চলেছে লাল ফৌজ।

Reply