গণেশ চতুর্থী ২০২০: ঘরের কোথায় রাখবেন গণপতিকে? জানুন এই উত্‍সবের মহিমা!

মহারাষ্ট্র, গোয়া, তামিলনাড়ু এবং কর্ণাটকের মত নানা রাজ্যে ইতোমধ্যে ধুমধাম শুরু হয়ে গিয়েছে। মহারাষ্ট্রের সব থেকে বড় পুজো এই গণেশ চতুর্থী। বলা হয় কৈলাশ ছেড়ে ভক্তদের আশীর্বাদ করতে গণপতি এদিন নেমে আসেন মর্ত্যে। মহারাষ্ট্রে বিশাল বিশাল মূর্তি তৈরি করে পুজো করা হয়। তবে করোনা অতিমারীর কারণে মহারাষ্ট্রে গণেশ চতুর্থীর চেনা জাঁকজমক এবার নেই বললেই চলে। ভিড় এড়াতে অনেক পুজো কর্তৃপক্ষই এবার অনলাইনে দর্শনের ব্যবস্থা করেছে।

হিন্দু চন্দ্র-সৌর ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্রমাসে গণেশ পুজোর আয়োজন করা হয়। গণপতি, বিনায়ক, সিদ্ধিদাতা এবং বিঘ্নহন্তার মতো নানা নাম গণেশের। বলা হয়, গণেশ পুজো বাদ দিয়ে কোনও পুজোই সম্পূর্ণ হয় না। মহেশ্বর ও দেবী পার্বতীর দ্বিতীয় পুত্র ছিলেন গণেশ। হিন্দুদের অন্যান্য পুজোগুলির মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি উত্‍সব হল গণেশ পুজো।

হিন্দুরা বিশ্বাস করেন, এইদিন গণেশ তাঁর ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে মর্ত্যে অবতীর্ণ হন। শিব ও পার্বতী পুত্র গজানন গণেশ বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। ব্যক্তিগত ও পেশাগত জীবনে নানা বিপত্তি থেকে মুক্তি পেতে ভক্তরা এই পুজো করেন। কথিত আছে, সমস্ত শুভ কাজের শুরু শ্রী গণেশের নাম নিয়ে করলে তা সফল হয়। গণেশ পুজো বাদ দিয়ে কোনও পুজোই সম্পূর্ণ হয় না। দেবতাদের মধ্যে তাঁকেই প্রথম পূজ্য বলে গণ্য করা হয়।মঙ্গল কাব্যের কবিরা সবাই তাঁকে স্মরণ করে লেখনী ধরেছেন। তিনি যে মহাভারতের লিপিকর। গণেশের খ্যাতি দেশের সীমানা ছাড়িয়ে নেপাল, ভুটান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, জাভা, বোর্নিও, বালিদ্বীপেও বিস্তৃত।

গণেশের নানা রূপ। জটামুকুট, ত্রিনয়ন, নাগ উপবীত প্রভৃতি লক্ষণ হল শিবের চিহ্ন। পরশুরামের সঙ্গে লড়াইয়ের সময় কুঠারের আঘাতে একটা দাঁত হারিয়ে একদন্ত। গণেশের বাহন মূষিক। গণেশ থাকলে, বুদ্ধি-সম্মান-প্রতিপত্তি সংসারে আসবেই ৷ তাই তো সব পুজোর শুরুতেই গণেশের পুজো মাস্ট। শাস্ত্র মতে, যে কোনও জায়গায় গণেশ রাখলেই হল না। ঘরের বাস্তু মেপে, ঘরে সঠিক স্থানে গণেশ রাখলেই সংসারে শ্রীবৃদ্ধি ঘটবে।

শাস্ত্র মতে দক্ষিণ দিকে মুখ করে গণেশের মূর্তি রাখা উচিত। ঠাকুর ঘরের যদি সেটা সম্ভব না হয়, তাহলে দক্ষিণ খোলা জানলা যে ঘরে রয়েছে, সেই ঘরেই রাখতে পারেন। এমন কোনও জায়গায় গণেশ রাখবেন না, যেখানে আলো কম পৌঁছয়। বরং খোলামেলা জায়গাতেই রাখুন এই মূর্তি ৷ গণেশ যেখানে রাখবেন, জায়গাটি যেন পরিষ্কার হয়।

Reply