উড়ে চলেছে মি-সা-ই-ল, গো’লা ছুঁ’ড়ছে ট্যাং’ক, ভিডিও প্রকাশ করে চিনকে বার্তা তাইওয়ানের…

চিন হা’ম’লা চলতে এলে ছেড়ে কথা বলবে না তাইওয়ান। সা’মরিক প্রস্তুতির একটি ভিডিও রিলিজ করে এমনটাই জানিয়েছে দ্বীপরাষ্ট্রটি। দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে সর্বস্ব দিয়ে ল’ড়া’ই চালানো হবে বলেও হু’ম’কি দিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক।

দক্ষিণ চিন সাগরে আমেরিকার সঙ্গে সং’ঘা’ত বাড়ার পর থেকেই তাইওয়ান দখলে সক্রিয় হয়েছে চিন। বিগত কয়েক মাসে বহুবার দ্বীপরাষ্ট্রটির জলসীমা ও বায়ুসীমায় অনুপ্রবেশ করেছে চিনা র’ণতরী ও যু-দ্ধ বিমান। বেজিংয়ের মতলব যে ভাল নয়, তা বুঝতে পেরে কয়েকদিন আগেই যু-দ্ধে-র প্রস্তুতি সেরে ফেলতে সা’মরিক ম’হড়া চালিয়েছে তাইওয়ানের ফৌজ। এহেন টালমাটাল পরিবেশে চিনকে হুঁ’শি’য়া’রি দিয়ে সা’মরিক প্রস্তুতি নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রক।

রোমহর্ষক ভিডিওটিতে দেখা যাচ্ছে, একযোগে যু-দ্ধে-র ম’হড়া চালাচ্ছে আ’র্মি, নেভি ও এয়ার ফো’র্স। অদৃশ্য শত্রুর উদ্দেশে দিগন্ত কাঁপিয়ে উড়ে যাচ্ছে মি-সা-ই-ল। একর পর এক গো’লা ছুঁড়ছে ট্যাং’ক বাহিনী। সমুদ্রে টহল দিচ্ছে নৌবাহিনীর জাহাজ। আকাশে টহল দিচ্ছে তাইওয়ানের বায়ুসেনার এফ-১৬ যু-দ্ধ বিমানগুলি। শত্রুপক্ষের বিমান ধ্বংস করতে উড়ে চলেছে ক্ষে-প-ণা-স্ত্র। সব মিলিয়ে একটি অত্যন্ত অত্যাধুনিক অ-স্ত্রে সজ্জিত সুশিক্ষিত বাহিনীর ছবি ফুটে উঠেছে ভিডিওটিতে। হা’ম’লা চালাতে এলে চিন যে নিজেই র’ক্তা’ক্ত হবে ভিডিওটিতে সেই বার্তাই দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর গত মাসে তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসে ওয়াশিংটন। বিশ্লেষকদের মতে, ‘এক চিন’ নীতি থেকে দূরে সরে বেজিংকে বৈঠকের মাধ্যমে স্পষ্ট বার্তা দেয় ওয়াশিংটন। বিষয়টি যে চিনের কাছেও স্পষ্ট তা বোঝা গিয়েছিল মার্কিন সচিবের ভ্রমণ নিয়ে বেজিংয়ের অস্বস্তি ও শক্তি প্রদর্শনে। বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চিন।

তাই আমেরিকাকে বার্তা দিতেই দু’দেশের বৈঠকের ঠিক আগে তাইওয়ানের প্রণালী দিয়ে জে ১১, জে ১০ যু-দ্ধ বিমান পাঠায় চিন। যদিও দু’টি যু-দ্ধ বিমানকে ধরে ফেলে ভূমি থেকে্ আকাশে ছোঁড়া যু-দ্ধ বিমান ধ্বংসকারী ক্ষে-প-ণা-স্ত্র। এই নিয়ে তৃতীয়বার তাইওয়ানের আকাশসীমায় ঢুকে চিনা যু-দ্ধ বিমান।

Reply