রাফাল এয়ারবেস উড়িয়ে দেওয়ার হু’ম’কি, নিরাপত্তা বাড়ানো হল অম্বালায়

হরিয়ানার অম্বালায় যেখানে পাঁচটি রাফাল যু-দ্ধ বিমান রাখা হয়েছে, ভারতীয় বায়ুসেনার সেই ঘাঁটি উড়িয়ে দেওয়ার হু’ম’কি দিয়ে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে চাঞ্চল্য তৈরি হয়েছে। একটি সংবাদসংস্থা সূত্রে খবর, শুক্রবার এই চিঠি আসে। স্থানীয় থানায় এ বিষয়ে অভিযোগ দায়ের করা হয়েছে। এক পুলিশ আ’ধি’কা’রি’ক জানিয়েছেন, এই হু’ম’কি-চিঠি ভুয়ো বলেই মনে হচ্ছে। তবে তা সত্ত্বেও নিরাপত্তায় কোনওরকম ফাঁক রাখা হচ্ছে না। বায়ুসেনা ঘাঁটির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

অম্বালায় ভারতীয় বায়ুসেনার ঘাঁটি ঘিরে রয়েছে ধুলকোট, বলদেব নগর, গার্নালা ও পঞ্জোখারা গ্রাম। একপাশ দিয়ে চলে গিয়েছে ১-এ নম্বর জাতীয় সড়ক। কেউ যাতে এই ঘাঁটিতে অ’ত’র্কি’তে হা’ম’লা চালাতে না পারে, তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

২৯ জুলাই ভারতে এসেছে পাঁচটি রাফাল। এই যু-দ্ধ বিমান হাতে পাওয়ার পর ভারতের সামরিক শক্তি অনেকটাই বেড়ে গিয়েছে বলে মত বিশেষজ্ঞদের। চুক্তি অনুযায়ী, ভারতীয় বায়ুসেনার ২৮টি এক আসনবিশিষ্ট এবং আটটি দুই আসনবিশিষ্ট রাফাল যু-দ্ধ বিমান পাওয়ার কথা রয়েছে। ফ্রান্সে তৈরি এই যু-দ্ধ বিমান একটানা ৩,৭০০ কিমি উড়তে সক্ষম। মাঝ আকাশেই জ্বালানি ভরে আরও অনেকদূর উড়ে যেতে সক্ষম রাফাল।

Reply