বিধিনিষেধ মেনে সিনেমা ও টিভি সিরিয়ালের শুটিংয়ে অনুমতি দিল কেন্দ্রীয় সরকার…

শিল্পী থেকে দর্শক সকলের জন্য সুখবর শোনাল মোদী সরকার। সিনেমা এবং টিভি সিরিয়ালের শুটিং শুরু করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। রবিবার এমনটা ঘোষণা করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকড়। স্বাস্থ্যমন্ত্রক এবং স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOPs) চূড়ান্ত করা হয়েছে বলেও এদিন জানান তিনি।

অর্থাৎ নির্দিষ্ট নিয়ম মেনে তবেই এই কাজ চালানো যাবে, এমনটাই স্পষ্ট করেছে কেন্দ্র। যদিও ইতিমধ্যে বাংলায় সিরিয়াল-সিনেমার শুটিংয়ে ছাড়পত্র দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। সেই মতো কাজও শুরু হয়ে গিয়েছে। তবে অল্প কিছু লোককে নিয়ে। এবার সিনেমা ও টিভি সিরিয়ালের শুটিংয়ে অনুমতি দিল কেন্দ্রীয় সরকারও।

করোনা পরিস্থিতিতে সিনেমা এবং টিভি সিরিয়ালের সঙ্গে যুক্তদের ব্যপক ক্ষতি হয়েছে। অনেকে কাজ হারিয়েছেন। তাই নতুন করে কর্মসংস্থান এবং আর্থিক অবস্থা কিছুটা উন্নতি করতে এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। নির্দেশিকায় বলা হয়েছে, শুটিং ফ্লোর স্যানিটাইজ করতে হবে। যাঁরা ক্যামেরাই মুখ দেখাবেন, তাঁরা ছাড়া সকলকে মাস্ক পরতেই হবে। মেকআপ টিমের কলাকুশলীদের পিপিই কিট পরার নির্দেশিকা দেওয়া হয়েছে।

বিশেষ করে উল্লেখ করা হয়, যারা ক্যামেরার সামনে কাজ করেন তাঁদের বাদ রেখে বাকি সকলকে মাস্ক অবশ্যই পরতে হবে। ৬ ফুটের শারীরিক দূরত্ব রাখতে হবে। আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করতে হবে। পার্কিংয়ের জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে ভিড় সামলাতে হবে।

শুটিংয়ের সময় যত কম লোক নিয়ে কাজ করা যায় তা করতে হবে। ক্যামেরা লোকেশন, ক্রু মেম্বারদের জায়গা, বসা ও খাওয়া দাওয়ার জায়গায় বসার ব্যবস্থা সঠিকভাবে করতে হবে। প্রতিদিন ভ্যানিটি ভ্যান, মেকআপ রুম, সেট ও ওয়াশরুম স্যানিটাইজ করতে হবে।

প্রয়োজন হলে গ্লাভস, বুট, মাস্ক ও পিপিই কিটের ব্যবহার করতে হবে। মেকআপ আর্টিস্ট, হেয়ার স্টাইলিস্টদের পিপিই পরা বাধ্যতামূলক। শুটিংয়ের যন্ত্রপাতি ধরা বা পারস্পরিক আদানপ্রদানের ক্ষেত্রে গ্লাভসের ব্যবহার করতে হবে। শুটিংয়ে প্রপস ব্যবহার করলে তাও স্যানিটাইজ করতে হবে।

তবে যত সম্ভব কম ব্যবহার করতে হবে। যারা কোনও রোগে ভুগছেন তাদের জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে। যতটা সম্ভব তাদের সকলের সঙ্গে কাজ করতে না দেওয়াই উচিত। সকলকে অবশ্যই থার্মাল স্ক্রিনিং করতে হবে।

শুধুমাত্র কাজ শুরু হবে এমনটা নয়, সিনেমা এবং টিভি সিরিয়ালের শুটিং শুরুর সিদ্ধান্তে নতুন কাজের সংস্থান হবে বলেও জানান তাঁরা। নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল শ্যুটিং।

Reply