বাংলা থেকে কবে বিদায় নিতে পারে ক’রো’না? দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা

ক’রো’না এর প্রকোপ নাজেহাল বিশ্ববাসী। গোটা বিশ্বের বিভিন্ন দিকে শুরু হয়ে গেছে ক’রোনা’র টিকার গবেষণা। অন্যান্য দেশ আমেরিকা রাশিয়া চীনের সঙ্গে পাল্লা দিয়ে গবেষণা শুরু করেছে ভারতও।

কোভ্যাকসিনের ট্রায়ালও শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। কিন্তু কত দিনে এই ভ্যাকসিন বাংলায় এসে পৌছবে কবে? নিস্তার মিলবে বাংলার মানুষদের করোনা থেকে? এটাই এখন সব থেকে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।মঙ্গলবার নবান্নে সেই প্রশ্নের উত্তরে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন নবান্নে চার জেলার একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছিল সেখানে মুখ্যমন্ত্রী অনুপস্থিত থাকার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন এবং সেইসঙ্গে ইঙ্গিত দিয়েছেন,আগামী সেপ্টেম্বর মাসে কুড়ি থেকে পঁচিশ তারিখের মধ্যে বাংলার ক’রো’না পরিস্থিতি অনেকখানি নিয়ন্ত্রণে আসতে চলেছে। ক’রো’না পরিস্থিতি রাজ্যে এখন অনেকখানি উন্নতির পথে। বেড়েছে রাজ্যে সুস্থতার হার কলকাতায় অনেক কনটেইনমেন্ট জোনও কমেছে।

মুখ্যমন্ত্রী এই দিন জানিয়েছেন, সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গের ক’রো’না পরিস্থিতি অনেকখানি আয়ত্তের মধ্যে থাকবে, কমবে করোনার প্রভাব।তিনি জানান বিশেষজ্ঞদের এমনই মত অবশ্য তিনি বিশেষজ্ঞদের বিষয়ে বিশেষ কিছু জানাননি।

তিনি আরো জানিয়েছেন ক’রোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর তিনি প্রত্যেকটি জেলায় জেলায় কি এ বৈঠক করবেন এ বিষয়ে। অন্যদিকে নাইসড জানাচ্ছে আগামী ২০২১ সালের জানুয়ারিতে পশ্চিমবঙ্গে আসতে চলেছে ক’রো’নার প্রতিষেধক কো ভ্যাকসিন। সব ঠিকঠাক থাকলে মার্চের মধ্যে এই প্রতিশোধক গোটা দেশে ছড়িয়ে পড়বে। সব মিলিয়ে বলাবাহুল্য বর্তমানে ক’রো’না যু’দ্ধে আশার আলো দেখছে বাংলা।

Reply