আত্মনির্ভর ভারত, এবার অ’ স্ত্র উৎপাদন সম্পন্ন হবে দেশেই; জানালেন প্রধানমন্ত্রী

ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে এবার বড় ঘোষণা! আত্মনির্ভরশীল ভারত (Atmanirbhar Bharat) হওয়ার পথে এক ধাপ এগোল দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) আজ বিকালে একটি ভিডিও কনফারেন্সে জানালেন, কেন্দ্রীয় সরকার এবার দেশে অস্ত্র উৎপাদন (Defence Manufacturing) এর দিকে নজর দেবে।

আজ কিছুক্ষণ আগে আত্মনির্ভর ভারত প্রতিরক্ষা মন্ত্রকের একটি আউটরিচ ওয়েব সম্মেলনে নরেন্দ্র মোদী জানিয়েছেন, বিগত বহুবছর ধরে ভারত প্রতিরক্ষা দিক থেকে অ’ স্ত্র সবসময় আমদানি করে এসেছে। যখন ভারত স্বাধীন হয়েছিল তখন আমরা বিশ্বের সর্ববৃহৎ অ’ স্ত্র কারখানা ভারতেই বানাতে পারতাম। কিন্তু সেই বিষয়টি সেই সময়ে নজর দেওয়া হয়নি। তাই এবার এই দিকে নজর দেওয়ার সময় এসেছে বলে মনে করছেন তিনি। সেই সঙ্গে আরও জানানো হয়েছে এই অ’ স্ত্র উৎপাদনে ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগ (Foreign Direct Investment) করা হবে।

ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে নতুন প্রযুক্তির উৎপাদন করা হবে এই ক্ষেত্রে। ভারত এই প্রক্রিয়ায় আত্মনির্ভরশীল হওয়ার দিকে একধাপ এগিয়ে যাবে।

এই ওয়েবিনারে প্রধানমন্ত্রী আরো বলেন যে, সম্প্রতি আমরা দেখেছি শ্রমদপ্তর কীভাবে সংস্কার করা হয়েছে। দেশে এখন সংস্কারের কাজ শুরু হয়ে গিয়েছে। এই কাজ এখন থামানো যাবেনা। আত্মনির্ভরশীল ভারত এই কথাটি আমাদেরকে যোগ্য করে তোলার জন্য এবং বিশ্বব্যাপী শান্তি ও অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারণা, এর ফলে দেশীয় প্রযুক্তিতে অস্ত্র যেরকম দেশের সৈন্য ভান্ডারে থাকবে সেরকম আগামী দিনে অনেক কর্মসংস্থান ও হতে চলেছে এই প্রক্রিয়ার মাধ্যমে দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র : khabor24x7.com

Reply