বিশ্বের বৃহত্তম আর্থিক যোজনার খেতাব পেল জনধন প্রকল্প, ছয় বছরের লাভবান ৪০ কোটি ভারতীয়

প্রধানমন্ত্রী জনধন যোজনায় (PMJDY) বিগত ছয় বছরে প্রায় ৪০.৩৫ কোটি মানুষ লাভবান হয়েছেন জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। শুক্রবার একটি বৈঠকে এই ঘোষণা করেন অর্থমন্ত্রী। আজ থেকে ছয় বছর আগে স্বাধীনতা দিবসের ভাষণ এই প্রকল্পের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ২৮শে আগস্ট থেকে এই প্রকল্প শুরু হয়ে যায় গোটা দেশে।

নির্মলা সীতারামন জানান যে, এই প্রকল্পের মধ্যে দিয়েই দেশে প্রধানমন্ত্রী জনকল্যাণ প্রকল্পগুলোর সূচনা হয়েছিল।‌ সরাসরি টাকা স্থানান্তরকরণ হোক অথবা করোনা সংক্রান্ত আর্থিক সাহায্য, প্রধানমন্ত্রী কিষান যোজনা হোক অথবা এমজিএনরেগা (MGNREGA) প্রকল্পের অন্তর্ভুক্ত ভাতা বৃদ্ধি হোক,জীবন ও স্বাস্থ্য বীমা সংক্রান্ত যেকোন টাকা স্থানান্তর, এছাড়াও প্রতিটি প্রাপ্তবয়স্ক মানুষ কে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেওয়া এই প্রকল্পের লক্ষ্য, সীতারমন বলেন।

এই প্রকল্পের ফলে দরিদ্ররা যথেষ্ট লাভবান হয়েছেন কারণ এর ফলে তারা তাদের সঞ্চয় টুকু প্রথাগত আর্থিক পদ্ধতির মধ্যে অন্তর্ভুক্ত করতে পেরেছেন। অর্থ মন্ত্রকের (Finance Department) রাজ্য মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই জনধন প্রকল্পে এতদিন পর্যন্ত যারা ব্যাঙ্কিং পরিষেবা বিশ্বাস রাখত না তাদের মধ্যে সেই বিশ্বাসটা ফিরিয়ে এনেছেন। যে ৪০ কোটি অ্যাকাউন্ট এখনও পর্যন্ত জন ধন প্রকল্পে(Jan Dhan Scheme) খোলা হয়েছে তার মধ্যে অধিকাংশই মহিলারা রয়েছেন এবং তারা থাকেন ভারতের গ্রামীণ অঞ্চলে। ফলে গ্রামাঞ্চলে মহিলাদের ক্ষমতায়ন করতে সাহায্য করছে এই প্রকল্প।

এছাড়াও জানা গিয়েছে এখনো পর্যন্ত জনধন প্রকল্পে মোট ১.৩১ লাখ কোটি টাকা জমা পড়েছে এবং গড়ে প্রতিটি অ্যাকাউন্ট কিছু ৩২৩৯টাকা করে জমা পড়েছে । শুধুমাত্র বিগত এক বছরে প্রায় ৩.৬ কোটি জন ধন অ্যাকাউন্ট খোলা হয়েছে। এই অ্যাকাউন্টগুলোর মধ্যে ৩৪.৮১ কোটি অর্থাৎ মোট অ্যাকাউন্টের ৮৬.৩ শতাংশ অ্যাকাউন্ট সচল রয়েছে।

তথ্যসূত্র :

Reply