কেন্দ্রের অনুমতি ছাড়া ‘লকডাউন’ ঘোষণা করতে পারবে না রাজ্য

করোনা পরিস্থিতিতে বিশ্বে লকডাউনকেই একমাত্র রাস্তা হিসেবে বেছে নেওয়া হয়েছে। বিশেষ করে কনটেনমেন্ট জোনের ক্ষেত্রে লকডাউন এখনও জারি রয়েছে। এবার সামনে এল স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন গাইডলাইন।

১ সেপ্টেম্বর থেকে চতুর্থ পর্যায়ের আনলক চালু হচ্ছে দেশে। শনিবারই তার গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেই গাইডলাইনে বলা হয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সব কনটেনমেন্ট জোনে লকডাউন চালু থাকছে।

এই গাইডলাইনে আরও বলা হয়েছে, কনটেনমেন্ট জোনে লকডাউন জারি থাকলেও তার বাইরে কোনও সম্পূর্ণ লকডাউন জারি করা যাবে না। ডিস্ট্রিক্ট কালেকটরদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে সংশ্লিষ্ট ওয়েবসাইটে কনটেনমেন্ট জোনের তালিকা প্রকাশ করা হয়। কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন জারি করতে গেলে স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ অনুমতি নিতে হবে বলে জানিয়েছেন তিনি।

কোন কনটেনমেন্ট জোন নতুন যুক্ত হল, কোনটা বাদ গেল, সেই তথ্যও দিতে হবে ওয়েবসাইটে। জেলার মধ্যে যানবাহন চলাচলে কোনও নিয়ন্ত্রণ আর থাকছে না। যাতায়াত করার ক্ষেত্রে আলাদা করে কোনও অনুমতি, ই-পারমিট লাগবে না।

অন্যদিকে, আগামী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা চালু হবে। তবে ক্রমে ক্রমে ট্রেন চালু করা হবে। এর জন্য রেল মন্ত্রকের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের আলোচনা হবে। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

এছাড়া ২১ সেপ্টেম্বর থেকে বেশ কিছু অনুষ্ঠানে ছাড়পত্র দেওয়া হবে। যার মধ্যে থাকবে ধর্মীয় অনুষ্ঠান, খেলাধূলা, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠানও। অনুষ্ঠানে ১০০ জনকে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হবে।

১ সেপ্টেম্বর থেকে কনটেনমেন্ট জোনেও অনেক পরিষেবা আস্তে আস্তে চালু করা হবে। তবে, সব কনটেনমেন্ট জোনেই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকবে বলে জানা গিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছ থেকে তথ্য সংগ্রহ করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ধর্মীয়, রাজনৈতিক বা সামাজিক অনুষ্ঠানের ক্ষেত্রে যে ছাড়পত্র দেওয়া হয়েছে, তার সবটাই হবে কনটেনমেন্ট জোনের বাইরে। আর সেক্ষেত্রে অবশ্যই মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। মানতে হবে সোশ্যাল ডিসট্যান্সিংও।

২১ সেপ্টেম্বর থেকে ওপেন এয়ার থিয়েটারও চালু করার কথা বলা হয়েছে। তবে সেপ্টেম্ব মাসে স্কুল, কলেজ বন্ধ রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। আপাতত সেপ্টেম্বরে কোনও শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না।

এদিকে, ইতিমধ্যেই রাজ্যে নতুন করে সম্পূর্ণ লকডাউনের পদ্ধতি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মাসের অর্থাৎ সেপ্টেম্বর এর লকডাউনের নতুন দিনও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেপ্টেম্বর মাসের ৭, ১১ ও ১২ তারিখ রাজ্যে ফের পূর্ণ লকডাউন হবে৷

তবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে স্কুল-কলেজ। ২০ সেপ্টেম্বরের পর ফের বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি৷ এছাড়া তিনি এদিন আরও জানালেন, সামাজিক দূরত্ব মেনে মেট্রো চললে আপত্তি নেই। এ ব্যাপারে মেট্রো কর্তৃপক্ষ কথা বলতে পারে। হটস্পট শহর থেকে সপ্তাহে ৩দিন বিমান চললে আপত্তি নেই বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে অগস্ট মাসের লকডাউন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ কিন্তু পরে বেশ কয়েকবার তা পরিবর্তন হয়েছিল৷ সেপ্টেম্বর এর তারিখ ফের পরিবর্তন হবে কিনা, সেটাই এখন দেখার বিষয়৷ মুখ্যমন্ত্রী প্রথমে অগস্ট মাসে ১০দিন কড়া লকডাউনের কথা জানিয়েছিলেন৷

তথ্যসূত্র : kolkata24x7

Reply