Wednesday , July 28 2021
Breaking News

বাংলায় নতুন শিল্পের প্রস্তাব মুখ্যমন্ত্রীর,সবুজ সাথী প্রকল্পের জন্য সাইকেল তৈরি হবে রাজ্যেই

পশ্চিমবঙ্গে সবুজ সাথী প্রকল্পের প্রচলন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রতিবছর সবুজ সাথী প্রকল্পের আওতায় থাকা হাজার হাজার পড়ুয়াকে সাইকেল দেওয়া হয়। গতবছর রাষ্ট্রপুঞ্জ সবুজ সাথী প্রকল্পকে সম্মান প্রদান করেছেন।

পশ্চিমবাংলায় সবুজ সাথী প্রকল্পের হাত ধরেই গড়ে উঠতে চলেছে সাইকেল তৈরির কারখানা। নবান্নে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন ‘সবুজ সাথী’ প্রকল্প নিয়ে আমার যথেষ্ট অভিযোগ আছে।

গতবছরের টার্গেট দেওয়া এখনও প্রায় ২ লক্ষ সাইকেল দেওয়া হয়নি। এটা যত তাড়াতাড়ি সম্ভব দিয়ে দেওয়া হোক। ২০২০-২১ সালের সাইকেল দেওয়ার টার্গেট অর্থ দফতরের সঙ্গে কথা বলে ঠিক করে নিন।’

এরপরই মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা এ রাজ্যে সাইকেল কারখানা করতে চাই। আমাদের এখানে যখন এত বেশি সাইকেল দেওয়া হচ্ছে, তাহলে কেন এখানে সাইকেল কারখানা তৈরি হবে না? এতে তো আমাদের এখানে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পেতে পারে। এই বিষয়টি দেখতে হবে।’

প্রতিবছর পড়ুয়াদের সবুজ সাথী প্রকল্পের জন্য সাইকেল দেয়া হলেও এই বছর ক’রো’নার কারণে তা বন্ধ আছে। কিন্তু এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন ক’রো’নার কারণে স্কুল বন্ধ থাকলেও পড়ুয়াদের বাড়িতে গিয়ে যেন সাইকেল পৌঁছে দেওয়া হয়। আরি সাইকেল মিলির কাজ সেপ্টেম্বরের মধ্যেই যেন শেষ করা হয় বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর পাশাপাশি তিনি বলেন রাজ্যে এই সবুজ সাথী প্রকল্প ছাড়াও যে সকল প্রকার ভাতা রয়েছে তা বিলি করার কাজ শুরু করা হোক। সাইকেল তৈরির বিভিন্ন যন্ত্রাংশ বাইরে থেকে আমদানি করে সেগুলিকে জুড়ে পড়ুয়াদের হাতে সাইকেলটি দেয়া হতো মমতা ব্যানার্জি এই প্রসঙ্গে বলেছেন তিনি ভাবছেন বাইরে থেকে সাইকেল তৈরীর জিনিসপত্র না কিনে যদি আমরা এই রাজ্যেই জনসাধারণের খুবই সুবিধা হবে।

তথ্যসূত্র : aajsakal

About M..

Check Also

কোভিড বিধি মেনেই স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়।

সংক্রমণ নিম্নমুখী, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়

করোনার প্রকোপ সামান্য কমতেই স্কুল খুলতে উদ্যোগী হল হরিয়ানা সরকার। ১৬ জুলাই নবম থেকে দ্বাদশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *