ছেলে প্র’য়াত হয় রোড অ্যা’ক্সি’ডে’ন্টে, সেই রাস্তাতেই বিনা পারিশ্রমিকে টানা ৩২বছর ট্রাফিক সামলাচ্ছেন বৃদ্ধ…

দিল্লির সিলম্পুরে ট্রাফিক সিগনাল এর নিচে দেখা মেলে এক ৭২ বছর বয়সে বৃদ্ধের। প্রত্যেকদিন সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত তিনি ওই ট্রাফিক সিগন্যালের নিচে দাঁড়িয়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করে চলেছেন ৩২ বছর ধরে।

কাঠফাটা রোদ বর্ষা কিংবা কনকনে ঠান্ডা কোন কিছুই তাঁর পথে বাধা হয়ে দাঁড়ায়নি সে সব সময়ই নিজের নিজের কর্তব্য খুব নিখুঁত ভাবে পালন করেছেন। তিনি এই কাজ বিনা পারিশ্রমিকে করেন।

এর পিছনে রয়েছে একটি খুব ম’র্মা’ন্তিক কাহিনী। ৭২ বছর বয়সী গঙ্গারামের ছেলে ওখানেই অ্যা’ক্সি’ডে’ন্টে প্র’য়া’ত হন। ছেলের শো’কে কা’তর হয়ে তাঁর স্ত্রীও প্র’য়া’ত যান। তারপরে তিনি ওই ট্রাফিক সিগন্যালের নিচে দাঁড়িয়ে কাজ শুরু করেন। কত ৩২ বছর ধরে তিনি বিনা পারিশ্রমিকের ওই একই কাজ করে চলেছেন।

বর্তমান ক’রো’না পরিস্থিতিতে ও বন্ধ নেই তার কাজ। একইভাবে তার কাজে কর্তব্যরত। তিনি পেশায় আগে ইলেকট্রনিকের মিস্ত্রি ছিলেন। লোকের বাড়ি ফ্যান পাখা টিভি ইত্যাদি দেন। তার ছেলেও তার পথই অনুসরণ করেছিল। কিন্তু হঠাৎ একদিন সব ওলট-পালট হয়ে গেল পথ দু’র্ঘ’ট’না’য় প্র’য়াত হন তার ছেলে।

সেই দিন থেকেই তিনি এই পেশায় নামেন। তার আগের পেশা পরিত্যাগ করে তিনি ওই ট্রাফিক সিগন্যালের নিয়েছে সবাইকে সচেতন করতে কর্মরত হন। হুবহু পুলিশের মত ইউনিফর্ম বানিয়ে তিনি ট্রাফিক নিয়ন্ত্রণ করে আসছেন ৩২ বছর ধরে।

এর আগেও বহু সংস্থা তাকে বহুবার সংবর্ধনা জানিয়েছেন এবার তিনি খবরের শিরোনামে উঠে এসেছেন। খবরের শিরোনামে উঠে আসতেই দেশজুড়ে তার জয়জয়কার পড়ে গেছে।

তথ্যসূত্র : Aaj Sakal

Reply