স্বামীর সম্পত্তির ওপর পূর্ণ অধিকার থাকবে প্রথম স্ত্রীর, দ্বিতীয় স্ত্রীর থাকবে না কোনো অধিকার, রায় আদালতের

স্বামীর একাধিক বিয়ে হলে সম্পত্তিতে অধিকার থাকবে কোন স্ত্রীর? এই নিয়ে দ্ব’ন্দ্ব বহুদিনের। অর্থাৎ কোন ব্যক্তির যদি দুজন স্ত্রী থাকে তাহলে ওই ব্যক্তির সব সম্পত্তির দাবিদার হবে তার প্রথম স্ত্রী। দীর্ঘদিন ধরে চলে আসা এই সমস্যার মঙ্গলবার এর শুনানিতে এমনই রায় দিল বম্বে হাইকোর্ট।

বেশ কিছুদিন আগে মহারাষ্ট্র পুলিশের সাব-ইন্সপেক্টর সুরেশ হটানকর কিছুদিন আগে ক’রো’না আ’ক্রা’ন্ত হয়ে প্র’য়া’ত হন। কর্মরত থাকাকালীন প্র’য়া’ণ হয় ওই সাব-ইন্সপেক্টর এর। ক’রো’না যো”দ্ধা হিসেবে চিরবিদায়ের কারণে মহারাষ্ট্র সরকার ৬৫ লাখ টাকা সুরেশের পরিবারকে দেওয়ার কথা ঘোষণা করেন।

তবে সুরেশের দুজন স্ত্রী থাকার কারণে এই নিয়ে সমস্যার সৃষ্টি হয়। দুপক্ষের স্ত্রী ওই টাকার দাবি করেন। আলাপ আলোচনার মধ্যে দিয়ে সমস্যাটি সমাধান করা না হলে পর পুলিসকর্মীর দ্বিতীয় পক্ষের মেয়ে শ্রদ্ধা বোম্বে হাইকোর্টে আবেদন জানায়।

হাইকোর্টের শ্রদ্ধার আবেদন ছিল, বাবার প্র’য়া’ণের পরে ওই টাকা যেন সে পায়। কারণ পরিবারের রোজগেরে সদস্য না থাকার কারণে তাদের যাতে অ’নাহারে জীবন কাটাতে না হয় সেই কারণেই আবেদন করেন শ্রদ্ধা। সেই মা’ম’লা’র রায় দেন বিচারপতি কাথাওল্লা।

তিনি বলেন,আইন অনুযায়ী ওই পুলিশ অফিসারের সম্পত্তির ওপর তার দ্বিতীয় স্ত্রীর কোন অধিকার নেই। তবে ওই ব্যক্তির প্রথম পক্ষের স্ত্রী সন্তান এবং দ্বিতীয় পক্ষের সন্তানের এই সম্পত্তিতে অধিকার রয়েছে।

ভিডিও কনফারেন্সে মা’ম’লা চলাকালীন সাব-ইন্সপেক্টর এর প্রথম পক্ষের স্ত্রী ও মেয়ে জানান, তিনি কখনোই জানতেন না যে তার স্বামীর দ্বিতীয় কোনো স্ত্রী এবং মেয়ে রয়েছে। স্বামীর প্র’য়া’ণের পর এই কথা জানতে পারেন তারা।

তথ্যসূত্র : Aaj Sakal

Reply