কলেজের পরীক্ষার দিন ঘোষণা, বাড়িতে বসে বই দেখেই দেওয়া যাবে পরীক্ষা

সুপ্রিম কোর্টের কথা মতোই কাজ করেছে রাজ্য সরকার। কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার নির্দেশ মেনেই এবার রাজ্য সরকার তাদের পরীক্ষার বিভিন্ন নিয়ম কানুন ও দিনক্ষণ ঘোষণা করল। রাজ্য শিক্ষা মন্ত্রকের তরফ থেকে এবার ফাইনাল টার্মের পরীক্ষার কথা জানালো রাজ্য শিক্ষা মন্ত্রক। কিন্তু এবারের পরীক্ষা হবে একটু আলাদা ভাবে। এবার ওপেন বুক এক্সাম পদ্ধতিকেই বেছে নিয়ে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে তারা।

আর এর ফলে পরীক্ষার্থীদের কোনোভাবেই বাড়ির থেকে বের হতে হবে না। একেবারে ভার্চুয়ালী পরীক্ষা। ইতিমধ্যে এই সিদ্ধান্তে সিলমোহর লাগিয়ে দেওয়া হয়েছে, আর এই সবের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্যের সাথেও ভার্চুয়ালী বৈঠক করা হয়েছে। একটা সময় ইউ জি সি জানিয়ে দিয়েছিল এখন কোনোভাবেই পরীক্ষা নেওয়া হবে। কিন্তু তার কিছুদিন পরেই ইউ জিসির তরফ থেকে বলে দেওয়া হয়েছে, ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নিতেই হবে। আর এই কথা সুপ্রিম কোর্টে উঠতেই, সেখানেও শিলমোহর দিয়ে দেওয়া হয়।

আর জানিয়ে দেওয়া হয় পরীক্ষা যেভাবেই হোক নিতেই হবে। এর পরেই রাজ্য সরকার বিভিন্ন ভাবে বৈঠক, বিভিন্ন পরিকল্পনা, সিদ্ধান্তের মাধ্যমে তোড়জোড় শুরু করে দেওয়া হয়, আর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় ওপেন বুক এক্সামের। কিন্তু পরীক্ষা নিলেই তো আর হবে না, কারণ ছাত্রছাত্রীদের স্বাস্থ্য-র দিকটা সবার আগে, এই সবকে মাথায় রেখেই এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেয়, তিনি এই বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্যের সাথে ভার্চুয়ালি বৈঠক করেন সোমবার। আর সেখানেই চূড়ান্ত ভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী অক্টোবর মাসের মধ্যেই পরীক্ষা নেওয়া হবে। ১ লা অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত। সব পরীক্ষাই হবে অনলাইনে। তবে সব ধরনের ছাত্র ছাত্রীদের কথাই ভাবা হয়েছে, অনেক পড়ুয়া এমন আছে যাদের ওখানে নেই ইন্টারনেট ব্যবস্থা। তাদের জন্য কাছাকাছি কোনো সেন্টারের ব্যবস্থা করে অনলাইনে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে এই পরীক্ষার ফল অক্টোবরের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রক।

তথ্যসূত্র : BanglarPran

Reply