মিলতে পারে সম্পূর্ণ বিনামূল্যে এলপিজি গ্যাস! সুযোগ হাতছাড়া করবেন না।

দেশজুড়ে চলা মহামারীর পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনায় (Ujjwala Yojana) সম্পূর্ণ বিনামূল্যে তিনমাসের জন্য এলপিজি গ্যাস (LPG gas) বিনামূল্যে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু ওই কটা মাস ফ্রি-তে মিললেও এবার রান্নার গ্যাস নিয়ে নাজেহাল অবস্থা নিম্ন মধ্যবিত্ত থেকে মধ্যবিত্তের। রান্নার গ্যাসের দামের স্থায়িত্ব থাকছে না। কখন‌ও বাড়ে কখন‌ও কমে। আর এই নিয়ে বেশ ফাঁপড়ে পড়েছে জনতা। তবে এবার করোনার আবহে অগ্নিমূল্য বাজারে রান্নার গ্যাস নিয়ে রয়েছে সুখবর। এপ্রিল মাসের শুরু থেকে বিনামূল্যে রান্নার গ্যাসের মেয়াদ বাড়ানো হয়েছিল সেপ্টেম্বর পর্যন্ত। আবারও বিনামূল্যে রান্নার গ্যাস পাওয়ার জন্য এটাই শেষ সুযোগ। জেনে নিন কীভাবে এই যোজনার লাভবান হতে পারবেন।

এই যোজনায় সেপ্টেম্বর মাসের পর বিনামূল্যে মিলবে না রান্নার গ্যাস। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা নেওয়ার এটাই শেষ সুযোগ। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা নেওয়ার জন্য প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। রেজিস্ট্রেশনের পদ্ধতিও বেশ সহজ। গ্যাসের এই কানেকশন নেওয়ার জন্য বিপিএল পরিবারের যে কোনও মহিলাই আবেদন জানাতে পারবেন।

উজ্জ্বলা যোজনার ওয়েবসাইটে (Website) গেলেও এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য প্রথমে ফর্ম ভর্তি করে এলপিজি অফিসে জমা দিতে হবে। আবেদনকারী মহিলার নাম, জনধন অ্যাকাউন্ট নম্বর, পরিবারের সমস্ত সদস্যদের নাম ও আধার নম্বর দিতে হবে। পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলেই দেশের সরকারি তেল সংস্থাগুলি গ্যাল কানেকশন দিয়ে দেবে।

গ্রাহকরা যদি ইএমআই অপশন (EMI Option) সিলেক্ট করে তাহলে ইএমআই-এর টাকা সিলিন্ডারের সাবসিডির(Subsidy) সঙ্গে অ্যাডজাস্ট করে দেওয়া হবে। সাধারণ মধ্যবিত্তরা কিন্তু এই সুবিধা পাবেন না। এই যোজনার সুবিধা শুধুমাত্র দারিদ্রসীমার নীচে যারা রয়েছেন তারই পাবেন। যাদের বিপিএল কার্ড রয়েছে, তারাই পাবেন এই বিশেষ সুবিধা।

Reply