সীমান্তে ফের উ’ত্তে’জ’না, চিনকে জবাব দিতে প্রস্তুত বায়ুসে’নার যু-দ্ধ বিমান

ফের ভারত চিনের মধ্যে উ’ত্তে’জ’না’র মহল তৈরী হয়েগেছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। দুই দেশের সে’নাদের মধ্যে ইতিমধ্যে তৎপরতা দেখা যাচ্ছে। একেবারে এক কথায় বলতে গেলে তীব্র উ’ত্তে’জ’না সৃষ্টি হয়েছে দুই দেশের সে’নাদের মধ্যে। কারণ ফের যে যু-দ্ধকালীন পরিস্হিতি দেখা যাচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। এখন সে’নাদের মধ্যে সবথেকে বেশী সক্রিয় ভারতীয় বায়ু সে’না। তারা তিব্বতের সীমানা বরাবর লাহুতে ও কিন্নরে বারবার উড়ান ভড়ছে। এদিকে সে’না জওয়ানরাও একেবারে দারুণ তৎপর হয়ে উঠেছে, এদিকে সিমলাতে পৌঁছে গেছে সে’নাবাহিনীর বিমান।

আসলে সীমান্তের কাছে রাস্তা বানানোর কাজ দুই দেশ প্রায় সেড়ে ছিল, এই হিমাচলের কিন্নর জেলা তিব্বতের সীমান্তের একেবারে কাছেই। আর সেখানে মোরঙ্গ ঘাঁটিতে কুনু চাঙ্গের আগে খেমকুল্লা -র কাছ অবধি রাস্তা তৈরী করা হয়েছে, এদিকে চিনও নো ম্যানস ল্যান্ডে ২ কিমি পর্যন্ত রাস্তা তৈরির যে একটা আশঙ্কা সেটা সহজেই করা যাচ্ছে।

এদিকে আবার ৯ মাসের আগের কথা বলতে গেলে বলতে হয়, একদল আধাসে’না বাহিনী সীমান্ত থেকে ২২ কিমি এগিয়ে যান, আর সেখানেই তাদের চোখে পরে যে রাস্তা তৈরী হচ্ছে, সাথে দেখা যায় রাস্তা তৈরীর যন্ত্র পাতি। এর সাথে সাঙ্গালার ছিটকুলের পেছনে তিব্বতের যমরঙ্গয়ে সড়ক তৈরীর কাজ হচ্ছে। এইসব কারণেই যে উ’ত্তে’জ’না আরও বৃদ্ধ পেয়েছে দুই দেশের মধ্যে সেটা কিন্তু স্পষ্ট। এবার সেই কারণেই তৈরী ভারতীয় সে’নারা।

তথ্যসুত্রঃ Banglar Pran

Reply