প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কর্তৃত্ব ভারতীয় সেনার, চিনের গলাবাজি শুরু

চিনা সেনাকে হঠিয়ে লাদাখে বেশ সুবিধাজনক অবস্থানে ভারত। সেটাই সহ্য হচ্ছে না চিনের। তাদের দখলদারি মনোভাবকে ভারত এভাবে প্রতিহত করে এলাকার দখল নেবে, তা বুঝে উঠতে পারেনি চিন। ফলে এবার তর্জন গর্জন শুরু করেছে বেজিং। চিনা স্টেট মিডিয়া গ্লোবাল টাইমসের হুঁশিয়ারি সীমান্তে যে কৌশল শুরু করেছে ভারত, তাতে সংঘাত অনিবার্য।

এই সংবাদ মাধ্যমের দাবি ভারত ভাবছে আন্তর্জাতিক চাপের কাছে মাথা নত করবে চিন। মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনায় চিন সুর নরম করবে। আর সেই সুযোগে ভারত সীমান্তে দখলদারি চালাবে। সেই পথে পা দেবে না বেজিং। এই কৌশলী খেলা বন্ধ করা দরকার। সীমান্ত নিয়ে কোনও আপোষে যাবে না চিন।

এবার আগ্রাসনের অভিযোগ ও দায় ভারতের ওপর চাপিয়েছে চিন। গ্লোবাল টাইমস জানিয়েছে ভারতীয় সেনা চিনা সেনাকে আক্রমণ করেছে। চিনা সীমান্তের দখল নিতে চেয়েছে। কিন্তু ভারত যেন মনে রাখে চিন যতই চাপে থাকুক না কেন, সেই সুযোগ ভারতকে কখনও নিতে দেবে না। এজন্য ভারতকে মূল্য দিতে হতে পারে।

উল্লেখ্য চিনের মুখে ঝামা ঘষে প্যাংগং লেকের বিতর্কিত এলাকার দখল নিয়েছে ভারতীয় সেনা। জাতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক সূত্র জানাচ্ছে ৩০শে অগাষ্ট প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে যে এলাকায় ঢুকতে চেয়েছিল চিনা সেনা, সেই এলাকার দখল নিয়েছে ভারত। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তের ওপর এখন উড়ছে ভারতীয় পতাকা।

চিনা সেনাকে পুরোনো অবস্থানে ফিরিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে ভারত। তবে শুধু প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তই নয়, স্পানগার গ্যাপ এলাকাও দখল নিয়েছে ভারতীয় সেনা। এই এলাকা সেনা মুভমেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কৌশলগত দিক থেকে এই এলাকা যে দেশ প্রভাব ধরে রাখতে পারবে, তারা সামরিক দিক থেকেএ এগিয়ে থাকবে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে মাইক পম্পেও জানান চিন একজন যুদ্ধবাজ প্রতিবেশি, যে সবসময় সীমান্তের উত্তাপ বজায় রাখে। তাইওয়ান হোক বা হিমালয়ের পার্বত্য অঞ্চলের সীমান্ত, সব জায়গাতেই তাদের আগ্রাসী মনোভাব অশান্তি বাড়াচ্ছে।

এদিন মাইক পম্পেও বলেন মার্কিন যুক্তরাষ্ট্র চায় ভারত ও চিন শান্তিমূলক সমাধান খুঁজে পাক সীমান্ত সমস্যার। আলোচনার রাস্তা যেন দুই তরফেই খোলা থাকে। তবে এদিন চিনের কড়া সমালোচনা করেন পম্পেও। তিনি বলেন দক্ষিণ চিন সাগরে যেভাবে দখলদারির মনোভাব নিয়ে চিন এগোচ্ছে, তাতে বিশ্বের বেশ কিছু রাষ্ট্র ক্ষুব্ধ।

Reply