Tuesday , July 27 2021
Breaking News

চীন অনেক বেশি আগ্রাসী, ভালো কাজ করেছেন “বন্ধু মোদী”, ভারত-চীন বিবাদ নিয়ে সাহায্যের বার্তা ট্রাম্পের

দিন দিন অবনতি হচ্ছে ভারত-চীন সম্পর্ক। সীমান্ত সমস্যা নিয়ে দুই শক্তিধর দেশের মধ্যে প্রাক যু-দ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থায় দুপক্ষের মধ্যে মধ্যস্থতা করার উদ্যোগ নিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তবে সীমান্ত বিবাদে অনেক বেশি আগ্রাসী ভূমিকা পালন করছে চীন, এমনটাই দাবি করেছেন তিনি। একইসঙ্গে মোদির প্রশংসা করে ট্রাম্প জানান, ভারতের প্রধানমন্ত্রী অনেক কঠিন পরিস্থিতিতে ভালোভাবে কাজ করছে।

শুক্রবার সন্ধ্যায় আমেরিকার হোয়াইট হাউসে একটি সাংবাদিক বৈঠকে রাষ্ট্রপতির জানান, সীমান্ত নিয়ে চীন এবং ভারতের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। পরিস্থিতি খুব খারাপের দিকেই এগোচ্ছে। আমরা ভারত এবং চীন দুই দেশকে সাহায্য করতে প্রস্তুত। যদি আমাদের কিছু করার থাকে সেক্ষেত্রে আমরা তা অবশ্যই করব। দুই দেশের সঙ্গে এই বিষয়ে কথা বলছে আমেরিকা, এমনটাও জানান তিনি।

অন্যদিকে, সীমান্ত সমস্যায় চীনের ভূমিকা প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেন, বাইরে থেকে দেখলে বুঝতে পারবে না যে কতটা আগ্রাসী ভূমিকা পালন করতে পারে। আমার মনে হয় চীনের আগ্রাসন অনেক বেশি।

একইসঙ্গে এদিন প্রধানমন্ত্রীর প্রশংসা করে ডোনাল্ড ট্রাম্প নরেন্দ্র মোদী প্রসঙ্গে বলেন, ভারতের প্রধানমন্ত্রী আমার খুবই ভালো বন্ধু এবং তিনি খুব ভালো কাজ করছেন এই কঠিন পরিস্থিতিতে।

প্রসঙ্গত, ক’রো’না ভাইরাসের সংক্র’ম’ণ সারাবিশ্বে ছড়িয়ে পড়ার পর থেকে চীনের বি’রুদ্ধে সুর চড়াতে শুরু করেছিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এই দিনে চীনের সমালোচনা করে তিনি বলেন, এমন একটি দেশ যাকে নিয়ে এই মুহূর্তে সব থেকে বেশি আলোচনা করার প্রয়োজন আছে। ১৮৮ টি দেশের স্বাভাবিক জনজীবন নষ্ট করে দিয়েছে চীনের ভাইরাস, দাবি করেন ট্রাম্প।

এদিকে শুক্রবার সীমান্ত বিবাদ নিয়ে বৈঠক করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী। এদিনের বৈঠকের পর ভারত-চীন সীমান্ত নিয়ে বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প।

About L..

Check Also

চিন সীমান্তে ভারত আরও ৫০ হাজার সেনা মোতায়েন করেছে

চিন সীমান্তে মোতায়েন ২ লাখ ভারতীয় সেনা, আলোচনার মধ্যেই নজরদারি বাড়াচ্ছে নয়াদিল্লি

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই সীমান্তে উত্তাপ বেড়েছে। গত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *