হাজার বাঁধা, সব জয় করে পরিবারের তিন ভাইবোন তিনজনই আজ IPS অফিসার

বর্তমানে স্মার্টফোন আমাদের হাতে থাকায় গোটা বিশ্ব হাতের মুঠোয় এসে গিয়েছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা পরিচিত হতে পারছি গোটা বিশ্বের সাথে বিভিন্ন জায়গায় তার বিভিন্ন অবাক করা কিছু খবর আমাদের সামনে উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়।

মানসিক এবং চারিত্রিক দৃঢ়তা নিয়মিত অধ্যাবসায় এবং কিছু করে দেখানোর প্রচেষ্টা থাকলে সে সফল হবেই। নিজের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য লক্ষ্য স্থির রেখে এগিয়ে যেতে হয় প্রতিকূলতাকে জয় করে প্রতিষ্ঠা করতে হয় নিজেকে।

পড়াশোনার প্রতি একাগ্রতা এবং স্বপ্নপূরণের অদম্য ইচ্ছে লক্ষ্য পূরণের অন্যতম চাবিকাঠি। কিন্তু অনেক সময় সমাজের যাঁতাকলে অনেক স্বপ্নই পিষে যায়। কিন্তু এমন অনেকেই আছেন যারা নিজেদের একাগ্রতা অদম্য ইচ্ছাশক্তি এবং নিয়মিত অধ্যাবসায়ের মাধ্যমে নিজের স্বপ্নকে বাস্তবায়িত করে তুলেছে। এবার সোশ্যাল মিডিয়ায় সেরকমই এক পরিবারের কথা উঠে এলো।

পরিবারে রয়েছে দুই ভাই এবং এক বোন, প্রত্যেকেই ছোট থেকেই পড়াশোনায় বেশ মেধাবী ছিলো। অসীম ধৈর্যের অধিকারী ছিলেন তারা। কঠিন পরিশ্রম এবং নিরন্তর চেষ্টার মধ্যে দিয়ে সফলতা অর্জন করেছে ওই তিন ভাইবোন।

বর্তমানে তারা তিন জনই আইপিএস অফিসার। সোশ্যাল মিডিয়ায় তাদের তিনজনের একসাথে ছবি বেশ ভাইরাল হয়েছে। অনেকেরই অনুপ্রেরণা হয়ে উঠতে পারে এই ছবিটি।

আমাদের প্রথম শিক্ষা আমরা পাই নিজেদের বাড়ি থেকে। আমাদের প্রথম শিক্ষাগুরু আমাদের বাবা-মা এবং পরিবারের লোক জনেরা। তাদের থেকে আমরা জীবনের প্রথম পাঠ পড়ি।

তাই বাবা-মা গোড়া থেকে শিক্ষার বুনিয়াদ মজবুত রাখলেই প্রকৃত শিক্ষিত হতে পারবে তাদের সন্তান। পুঁথিগত শিক্ষার মাধ্যমেই শুধু ডিগ্রী অর্জন ছাড়া আর কিছুই হয়না সাথে চাই সামাজিক শিক্ষা যা একটা ব্যক্তিকে মানুষের মত মানুষ করে তুলতে সাহায্য করে।

Reply