Wednesday , July 28 2021
Breaking News

যুক্তরাষ্ট্রের ব্যর্থতাকে ইতিহাসের নজিরবিহীন ঘটনা বলে উপহাস ইরানের

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যর্থতাকে জাতিসংঘের ইতিহাসে নজিরবিহীন বলছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তেহরানের বিরুদ্ধে আমেরিকার অ’ স্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাস করতে যে ব্যর্থতার পরিচয় দিয়েছে জাতিসংঘের ইতিহাসে তা নজিরবিহীন।

ইরানের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ, পূর্ব আজারবাইজান ও আরদেবিল প্রদেশে তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি একথা বলেন। ইরানের জ্বালানি মন্ত্রণালয় এসব প্রকল্প বাস্তবায়ন করছে।

গত ৪ আগস্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকা ইরানবিরোধী নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য একটি প্রস্তাব তোলে এবং তার ওপর ভোটাভুটিতে শুধুমাত্র আমেরিকার পক্ষে ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দেয়। ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ আমেরিকার সমস্ত মিত্র দেশ এবং রাশিয়া ও চীন ওই প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নেয়।

প্রেসিডেন্ট রুহানি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাসে ব্যর্থ হওয়ার আগে জাতিসংঘের ৭০ বছরের ইতিহাসে কখনও ইরানবিরোধী প্রস্তাব পাসের জন্য আমেরিকাকে এদেশ থেকে ওদেশ ঘুরে বেড়াতে হয়নি।

কয়েক মাস এভাবে বিশ্বের বিভিন্ন দেশে ভোটভিক্ষা করেও একটি মাত্র দেশের সমর্থন লাভে সক্ষম হয়েছে ওয়াশিংটন। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার এবং ইরানের জনগণের দৃঢ় অবস্থানের কারণে আমেরিকাকে পরাজয় বরণ করতে হয়েছে।

এই ব্যর্থতার মধ্য দিয়ে আমেরিকার ইরানবিরোধী সমস্ত স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে বলেও মন্তব্য করেন প্রেসিডেন্ট রুহানি।

সূত্র : প্রেস টিভি

About M..

Check Also

চিন সীমান্তে ভারত আরও ৫০ হাজার সেনা মোতায়েন করেছে

চিন সীমান্তে মোতায়েন ২ লাখ ভারতীয় সেনা, আলোচনার মধ্যেই নজরদারি বাড়াচ্ছে নয়াদিল্লি

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই সীমান্তে উত্তাপ বেড়েছে। গত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *