আজ আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দেবে রাফায়েল যু-দ্ধ বিমান

আজ আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দেবে রাফায়েল যু-দ্ধ বিমান। আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়ার্ড্রনে যোগ দেবে রাফায়েল জেটগুলি।

ফ্রান্স থেকে গত ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছিল ৫টি রাফায়েল যু-দ্ধ বিমান। তবে এতদিন সেগুলি আনুষ্ঠানিক ভাবে ভারতের বায়ুসেনায় যোগ দেয়নি। আজ সেই প্রক্রিয়া সম্পন্ন হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলে।

সকাল ১০ টা বেজে ১৫ মিনিটে এই অনুষ্ঠান শুরু হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সিডিএস বিপিন রাওয়াত এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদৌরিয়াও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। ফ্রান্সের প্রতিনিধি দলে অতিথি হিসেবে ফ্লোরেন্স পারলে ছাড়াও থাকবেন ফরাসি বায়ুসেনার উপ-প্রধান এয়ার জেনারেল এরিক উতুলে, ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেঁ ও অন্যান্য শীর্ষ আ’ধি’কা’রি’কে’রা।

এছাড়া রাফায়েল যু-দ্ধ বিমান নির্মাণকারী সংস্থা দাসোল এভিয়েশনের সিইও তথা চেয়ারম্যান এরিক ত্রাপিয়ে, ক্ষে’প’ণা’ন্ত্র নির্মাতা এমবিডিএ-র সিইও এরিক বেরঁজেও থাকবেন বৃহস্পতিবারের এই অনুষ্ঠানে।

১০ টা ১৫ তে অনুষ্ঠান শুরুর পর আনুষ্টানিকভাবে আবরণ উন্মোচন করা হবে রাফালের। মোটামুটি ৫ মিনিট পরে হবে সর্বধর্ম পূজা। অনুষ্ঠানে মাঝ আকাশে নানান কলা কৌশল দেখাবে তেজস ও রাফায়েল যু-দ্ধ বিমান।

উল্লেখ্য, ফ্রান্স থেকে এই ৫ টি রাফায়েল জেট ভারতে এসে পৌঁছলেও আরও ৩১ টি রাফায়েল জেট এখনও আসা বাকি। এই রাফায়েল জেট হাতে পাওয়ার পরেই অবশ্য কয়েকগুণ শক্তি বেড়েছে ভারতীয় বায়ুসেনার। বিশেষ করে ভারত-চিন সীমান্ত উত্তাপের মাঝে এই রাফায়েল জেট অক্সিজেন জুগিয়েছে ভারতকে।

Reply