ছুটছে একের পর এক মি’সা’ই’ল, পাহাড়ে লাই ফা’য়ার ড্রি’ল চালাল চিন

একের পর এক মি’সা’ই’ল ছুটে যাচ্ছে। ভারতের সঙ্গে সং’ঘা’তে’র মাঝেই এভাবে লাইভ ফা’য়ার ড্রি’ল চালাল চিন। ৪৯০০০ মিটার উচ্চতা থেকে এই ড্রি’ল চলছে।

অন্যদিকে, নতুন করে উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে ব্যাপক নৌমহড়া শুরু করে দিয়েছে চিন নেভি। ভারতের পাশাপাশি আমেরিকার সঙ্গেও ক্র’মশ চড়ছে উ’ত্তে’জ’না’র পারদ। দক্ষিণ চিন সাগর এবং তাইওয়ান ইস্যুতে আমেরিকার সঙ্গে চড়ছে উ’ত্তে’জ’না’র পারদ।

চিনের সঙ্গে ভারত এবং আমেরিকার সা’মরিক ও রাজনৈতিক উ’ত্তে’জ’না যখন তুঙ্গে তখন বিশাল এই যু-দ্ধ ম’হড়া শুরু করে দিল বেজিং। চিনের বিশাল এই ম’হড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

চিনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জনিয়েছে, দেশের নৌবাহিনী সোমবার থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সুমদ্রের জিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌম’হড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গল ও আগামীকাল বুধবার দ্বিতীয় দফা ম’হড়া চলবে। এই ম’হড়ায় তাজা গো’লা-গু’লির ব্যবহার করা হচ্ছে।

এজন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ চলাচল আপাতত নি’ষি’দ্ধ করা হয়েছে। মূলত নিরাপত্তার কারনেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মূলত বেজিং চার স্তরের আলাদা সামরিক ম’হড়ার পরিকল্পনা ঘোষণা করেছে। যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে।

Reply