‘চিন অবৈধভাবে ভারতের ৩৮ হাজার স্কোয়ার কিলোমিটার দখল করে রেখেছে’, রাজ্যসভায় মুখ খুললেন রাজনাথ…

রাজ্যসভায় এদিন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বক্তব্য রেখেছেন লাদাখ ইস্যুতে। সেখানে চিনের সঙ্গে ভারতের সংঘাত ও চিনের প্যাঁয়তারা নিয়ে একাধিক প্রসঙ্গ টেনে তিনি বেজিংকে নিশানা করেন। এরপর লাদাখের বিভিন্ন পরিস্থিতি নিয়ে তিনি মন্তব্য করেন।

চিনের অবৈধ দখলদারি
চিন ভারতের কতটা অংশ দখলে রেখেছে? বিপক্ষের এই প্রশ্ন বারবার মোদী সরকারকে সমালোচনার মুখে দাঁড় করিয়েছে। এমন এক পরিস্থিতিতে কয়েকদিন আগেই প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইটে এক বিতর্কিত তথ্য দেখা যায়, ভারতের বুকে চিনের দখলদারি নিয়ে। এরপর এদিন রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী জানান, চিন ভারতের ৩৮০০০ স্কোয়ার কিলোমিটার এলাকা দখলে রেখেছে।

কোন অঞ্চলে চিনা প্রবেশ?
এর আগে , স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল গত ৬ মাসে ভারতে কোনও চিনা অনুপ্রবেশ হয়নি। এরপরই রাজ্যসভায় প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেছেন, লাদাখের ৩৮ হাজার স্কোয়ার কিলোমিটার জায়গা চিন দখল করেছে। তাহলে দুটি তথ্যকে পাশাপাসি রাখলে, ধরে নেওয়া যাচ্ছে, যে ৬ মাস আগে থেকেই চিন এই এলাকা দখলে রেখেছে। তবে তাতেও রয়েছে কয়েকটি মোড়।

ভারতের অংশ পাকিস্তান দিয়েছে চিনকে!
রাজনাথ সিং জানিয়েছেন, ১৯৬৩ সালে চিন-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী, ভারতের অংশ (যা পিওকে নামে পরিচিত) তার ৫,১৮০ স্কোয়ার কিলোমিটার চিনকে দিয়ে দেয় পাকিস্তান। সেই সীমান্তের অংশটিও ভারতের, যা এখন চিনের অধীনে অবৈধভাবে রয়েছে বলে জানানো হয়েছে।

অরুণাচলে চিনের নজর
এদিকে, অরুণাচল সীমান্তের ৯০, হাজার স্কোয়ার কিলোমিটারে চিন দাপট বাড়ানোর দাবি করছে বলেও জানান রাজনাথ। এই বক্তব্য রেখেই রাজনাথ জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে সমস্যার সমাধানের রাস্তাতে হাঁটতে চাইছে ভারত। তবে যেকোনও পরিস্থিতি মোকাবিলাতেও প্রস্তুত রয়েছে দেশ।

Reply