৮৬১.৯০ কোটি টাকায় নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা প্রোজেক্টস লিমিটেড

নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা প্রোজেক্টস লিমিটেড। ৮৬১.৯০ কোটি টাকার দর দিয়ে বরাত জিতে নিয়েছে সংস্থা। বর্তমান ভবনের কাছেই নতুন সংসদ ভবন তৈরি হবে সেন্ট্রাল ভিস্টা রিডেভেলাপমেন্ট প্রোজেক্টের আওতায়। নির্মাণ কাজ শুরুর ২১ মাসের মধ্যে নতুন ভবন তৈরির কাজ সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। তবে নির্মাণের কাজ কবে শুরু হবে, সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ৮৬১.৯০ কোটি টাকায় নতুন সংসদ ভবন তৈরির বরাত জিতে নিয়েছে টাটা প্রোজেক্টস লিমিটেড। প্রকল্প ব্যয়ের মধ্যেই থাকছে রক্ষণাবেক্ষণের খরচও।

এল অ্যাান্ড টি ৮৬৫ কোটি টাকার দরপত্র দিয়েছিল। কিন্তু টাটা প্রোজেক্টস লিমিটেড সর্বনিম্ন দর দেয় বলে জানিয়েছেন ওই আধিকারিক।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের মাধ্যমে মধ্য দিল্লির লুটিয়েন এলাকায় বিভিন্ন সরকারি অফিস বিল্ডিং গড়ার কাজ করতে চায় কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের আওতায় রয়েছে একটি নতুন ত্রিকোনাকৃতি সংসদ ভবন, একটি কমন সেন্ট্রাল সেক্রেটারিয়েট ও রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৩ কিমি দীর্ঘ রাজপথ ঢেলে সাজানোর পরিকল্পনা।

সমস্ত সরকারি সম্পদ তৈরি ও রক্ষনাবেক্ষণের দায়িত্ব রয়েছে কেন্দ্রীয় পূর্ত বিভাগের হাতে। সেই পূর্ত বিভাগ জানিয়েছে, পার্লামেন্ট হাউস এস্টেটের ১১৮ নম্বর প্লটে নতুন সংসদ ভবন গড়ে উঠবে। ডিলিমিটেশনের পর সাংসদ সংখ্যা আরও বাড়তে পারে। সেদিক থেকে নতুন ভবনে আরও বেশি সাংসদের স্থান সঙ্কুলান করা যাবে। নতুন ভবনে রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে ১,৪০০ সাংসদের বসার বন্দোবস্ত থাকবে।
নতুন ভবনের কাজ সম্পূর্ণ হলে বর্তমান সংসদ ভবনটি অন্য কাজে ব্যবহার করা হবে।

Reply