নতুন ইতিহাসের পথে ভারত, ভারতীয় যু-দ্ধ জাহাজে দু’জন মহিলা অফিসার

প্রথম মহিলা অফিসার হিসাবে এবার দুজন ভারতীয় মহিলা যু-দ্ধ জাহাজে মোতায়েন হবেন। একজনের নাম সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও আরেকজনের নাম সাব-লেফটেন্যান্ট রিতি সিং। তাঁদের নাম ডাকার পর তারা বিশ্বাসই করতে পারছিলেন যে তাঁরা ইতিহাসের নতুন অধ্যায় লিখে ফেললেন। তবে অবশ্য ভারতীয় নৌসেনার লি’ঙ্গ বৈষম্যের কোনও জায়গা নেই। এখানে বিভিন্ন পদে একাধিক মহিলা অফিসার দায়িত্বে রয়েছেন।

ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে যে অত্যাধুনিক যু-দ্ধ বিমান রাফাল ওড়ানোর জন্যও একজন মহিলা পাইলটকে নির্বাচন করা হয়েছে। যদিও তিনি আপাতত অ’পা’রেশনাল হিসেবে কাজ করবেন। এই মুহূর্তে ভারতীয় বায়ু সেনায় ১৮৭৫ জন মহিলা অফিসার রয়েছেন। তাঁদের মধ্যে ১০ জন যু-দ্ধ বিমানের পাইলট আছেন।

আসলে যু-দ্ধও জাহাজের ক্রি’উ হিসাবে মহিলাদের রাখা হত না, তাঁর কারণ হল- যু-দ্ধ জাহাজের ক্রিউ কোয়ার্টার মহিলাদের ব্যক্তিগত পরিসর হিসাবে ব্যবহার করার জন্য ঠিক উপযুক্ত নয়। তাছাড়া যু-দ্ধ জাহাজে মহিলা ও পুরুষদের জন্য আলাদাভাবে কোনো বাথরুমের ব্যবস্থাও থাকে না। তবে এই দুই মহিলা অফিসার সাব লেফটেন্যান্ট কুমুদিনী ও রিতিকে এই সব সমস্যার সম্মুখীন হয়তো হতে হবে না। কারণ এনারা দুজনই যু-দ্ধ জাহাজের MH-60 R হেলিকপ্টারের ডিউটিতে থাকবেন। তাই তাঁদের লম্বা সফরে বেরোতে হবে না। তবে নিজেদের নাম শোনার পর দুজনেই খুব গর্ববোধ করেছেন বলে জানিয়েছেন।

Reply