আত্মনির্ভর ভারত, এখন থেকে ভারতে তৈরি হবে অত্যাধুনিক কারবাইন রা’ইফেল

আত্মনির্ভর ভারত হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল দেশ। অত্যাধুনিক রা’ইফেল কারবাইন এবার তৈরি হতে চলেছে দেশের মাটিতেই। তৈরি করবে আরবের সংস্থা কারাকাল ইন্টারন্যাশনাল।

বর্তমানে সীমান্তে চীনের বাড়াবাড়িতে প্রতিরক্ষার দিকে রীতিমতো কড়া নজর দিয়েছে ভারত। এই পরিস্থিতিতে সেনাবাহিনীতে অত্যাধুনিক অ-স্ত্রের চাহিদা বেড়েছে। এবার এই বিষয়ে সুখবর মিলল, আরবের কারাকাল ইন্টারন্যাশনাল ভারতেই তৈরি করতে চলেছে অত্যাধুনিক কারবাইন রা’ইফেল। ২০১৮ সাল থেকে আটকে থাকা আরব থেকে কার্বাইন কেনার চুক্তি অবশেষে চূড়ান্ত হল। এই কারবাইন তৈরি হবে ভারতে।

ইনসাস রা’ইফেল ছেড়ে এবার কারবাইনের দিকে মনোনিবেশ করেছে ভারতীয় সেনা। তাই সংযুক্ত আরব আমিরশাহির সংস্থার কাছ থেকে কার্বাইন কেনার কথা হয় দুই বছর আগে । কিন্তু বিভিন্ন কারণে সেই চুক্তি আটকে ছিল।

অবশেষে সোমবার সেই চুক্তি নিয়ে জট খুলে এবং সংস্থার তরফে আর্জি জানানো হয়, ক্লোজ কোয়ার্টার ব্যাটেল কার্বাইন কেনার চুক্তি মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় আনা হোক।তাহলে ভারতের বুকে তৈরি হবে এই অত্যাধুনিক রা’ইফেল।

এই সংস্থার তরফে প্রয়োজনীয় জমি এবং দেশীয় অংশীদার কেও বাছাই করা হয়ে গিয়েছে।এবার কেন্দ্রীয় সরকার সায় দিলেই এই ভারতে শুরু হয়ে যাবে কারবাইন তৈরির কাজ। এতদিন কার-৮১৬ এর ২০ শতাংশ যন্ত্রপাতিই ভারতে তৈরি হয়। এবার থেকে পুরোটাই ভারতে তৈরি হবে।

Reply