সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ব্যালেস্টিক মি’সা’ই’ল পৃথ্বীর সফল উৎক্ষেপণ করল ভারত

স্বল্প পাল্লার ব্যালেস্টিক মি’সা’ই’ল পৃথ্বীর সফল উৎক্ষেপণ করল ভারত। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই মিসাইলটি তৈরি করেছে ডিআরডিও। বুধবার রাতে এই মি’সা’ই’লে’র পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়।

ভারতীয় সেনার হাতে তুলে দেওয়ার আগে এই পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সারফেস টু সারফেস মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ডিআরডিও। এই মিসাইলের স্ট্রাইক রেঞ্জ ৩৫০ কিলোমিটার। ওড়িশার বালাসোরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের তিন নম্বর কমপ্লেক্সের মোবাইল লঞ্চারের সাহায্যে এই মি’সা’ই’লে’র উৎক্ষেপণ করা হয়।

এর আগে এই ধরণের মি’সা’ই’লে’র পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল ২০১৯ সালের ২০ নভেম্বর। এই পৃথ্বী-২ মি’সা’ই’লে’র বহন ক্ষমতা ৫০০-১০০০ কেজি। এর শক্তি জোগায় দুটি লিকুইড প্রোপালসন ইঞ্জিন। ইনটিগ্রাল গাইডেন্স সিস্টেমের সাহায্যে লক্ষ্যবস্তুকে আ’ঘাত করার সময় এর ট্রাজেক্টরি বদল করা সম্ভব। ২০০৩ সালেই অবশ্য ভারতীয় সেনার হাতে পৃথ্বী-১ তুলে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, চলতি সপ্তাহে এই নিয়ে তৃতীয়বার সফলতা পেল ডিআরডিও। এর আগে একটি প্রধান ব্যাটেল ট্যাঙ্ক অর্জুন থেকে অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মি’সা’ই’ল ও হাই স্পিড এক্সপ্যান্ডেবল এরিয়াল টার্গেট ‘অভ্যাস’এর সফল উৎক্ষেপণ করেছে ডিআরডিও।

Reply