দেশের গর্ব! প্রথম মহিলা পাইলট হিসাবে রাফালে ওড়াবেন বারাণসীর শিবাঙ্গি সিং

দেশের প্রথম মহিলা পাইলট হিসেবে রাফাল যুদ্ধবিমান ওড়াবেন শিবাঙ্গী সিং। ভারতীয় বায়ুসেনার ফ্লাইট লেফটেন্যান্ট তিনি। ইতিপূর্বে মিগ-২১ বাইসন ওড়াতেন শিবাঙ্গী সিং। দেশের আকবরের নতুন যু”দ্ধবিমান ও রাতে দেখা যাবে মহিলা পাইলট শিবাঙ্গী সিং কে। সেই তালিকায় অবশ্য অন্য আরেকজন মহিলা পাইলট রয়েছেন।

বারাণসীর শিবাঙ্গী সিং বর্তমানে রাফাল ওড়ানোর প্রশিক্ষণ গ্রহণ করছেন। তার প্রশিক্ষণ শেষ হওয়ার পর পঞ্জাবের আম্বালা এয়ারবেসে রাফাল ওড়ানোর জন্য নির্দিষ্ট ভারতীয় বিমান বাহিনীর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে নিয়োগ করা হবে তাকে। ভারতীয় বায়ুসেনার নিয়ম মেনে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাঁকে। শিবাঙ্গী বর্তমানে আম্বালার গোল্ডেন অ‌্যারো-র ১৭ নম্বর স্কোয়াড্রনের সদস‌্য।

ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং এর আগে রাজস্থানের ফরওয়ার্ড ফাইটার বেসে কাজ করতেন। উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের সঙ্গে যু”দ্ধবিমান উড়িয়েছিলেন তিনি।

আগের বছর বালাকোটের এয়ার স্ট্রাইকের পরে অভিনন্দন বর্তমান পাকিস্তানের কাছে বন্দী হন। তাঁর মিগ-২১কে গুলি করে পাকিস্তানের নামানো হয়।

ভারতের সশস্ত্র প্রতিরক্ষা বাহিনীতে মহিলাদের নিয়োগ না করার যে চিরাচরিত প্রথা এবার তা ভেঙে ফেলা হলো। বর্তমানে লেফটেন্যান্ট শিবাঙ্গীর সঙ্গে রয়েছেন তার সহপাঠী ফ্লাইট লেফটেন‌্যান্ট প্রতিভা। কারগিল গার্ল গুঞ্জনের মতই আকাশে ওড়ার স্বপ্ন দেখতেন শিবাঙ্গী। স্বপ্ন পূরণ হলেও আরো উচ্চতর পর্যায়ে পৌঁছে যাচ্ছেন তিনি।

Reply