“ব্যঙ্গার্থক” IG নোবেল পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে পাচ্ছেন এই পুরস্কার

নোবেল পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেশ কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম বেছে নেওয়া হয়েছিল। এবার ট্রাম্পের বন্ধু নরেন্দ্র মোদি পেতে চলেছেন নোবেল পুরস্কার। এই পুরস্কারের নাম Ig Nobel প্রাইজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হলেন এমন একজন যিনি ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে এই পুরস্কার পেলেন।

বিশেষজ্ঞদের মতে এটি একটি ব্যঙ্গার্থক নোবেল প্রাইজ। বিভিন্ন রাষ্ট্রনেতাদের ব্যঙ্গ করে অ্যানালস অফ ইমপ্রোবাবল রিসার্চ ম্যাগাজিনের তরফ থেকে এই নোবেল পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারের বাছাইয়ের ক্ষেত্রে যে কোন খবর বা ঘটনার ব্যাঙ্গার্থক দিকটিকেই উদ্দেশ্য করা হয়। কয়েক হাজার মানুষের সামনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্যান্ডার্স থিয়েটারে নোবেলজয়ী ব্যক্তিরা এই পুরস্কার প্রদান করেন।

কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কি এমন করলেন যার কারণে তিনি এই ব্যাঙ্গার্থক নোবেল পুরস্কার পাচ্ছেন? বলা হয়েছে যে,”ক’রো’না ম’হা’মা’রী’র সময় তিনি বিশ্ববাসীকে বোঝাতে পেরেছেন, মানুষের জীবন ও প্র’য়া’ণের উপরে রাজনৈতিক নেতাদের চটজলদি প্রভাব রয়েছে।

আর তা বিজ্ঞানীদের চেয়ে অনেকাংশে বেশি।” অনেকে আবার বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদান রয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট বলসেনারো, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন-সহ আরও অনেক রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেই পুরস্কার পেতে চলেছেন।

১৯৯৮ সালে অটলবিহারী বাজপেয়ী প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে এই নোবেল পুরস্কার পেয়েছিলেন। ‘আগ্রাসী শান্তিপূর্ণ’ ভাবে পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য তিনি এই পুরস্কার পান। এবার এই পুরস্কার পেতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Reply