ফসলের ক্ষতি হয়েছে ১লক্ষ, কেন্দ্র সরকার থেকে ক্ষতিপূরণ পেলেন মাত্র ১টাকা, মধ্যপ্রদেশে দুরবস্থা চাষীদের

মধ্যপ্রদেশে ফের প্রকাশ্যে এলো কৃষকের দুরবস্থা। একদিন আগেই এইরূপ এক ঘটনা সামনে এসেছিল যা ভাবিয়ে তুলেছিল সমগ্র দেশের মানুষকে। সেইবার সয়াবিন চাষের বিপুল ক্ষতি হয় আর সেই চাষের চাষিরা ক্ষতিপূরণ বাবদ ৪ টাকা পেয়েছিল বিদিশা জেলার বহু চাষী। কিন্তু এইবার ও পরিস্থিতির খুব একটা পরিবর্তন দেখা গেল না। আবার সেই মধ্যপ্রদেশে চাষে ক্ষতিপূরণ বাবদ পেল এক টাকা।

জানা যাচ্ছে যে, মধ্যপ্রদেশের বেতুল এলাকার এক দরিদ্র চাষী পুরানলাল। চাষ তার একমাত্র সম্বল। তিনি তারারা হেক্টর জমিতে চাষ করেছিলেন কিন্তু প্রাকৃতিক দু’র্যোগের সমস্ত ফসল নষ্ট হয়ে যায়।

এরপর এসে সরকারের কাছে বীমার টাকার জন্য আবেদন জানিয়েছিল। তার ফলস্বরূপ সে ক্ষতিপূরণ বাবদ পেয়েছে এক টাকা।ক্ষয়ক্ষতির পরিমাণ ১ লক্ষ টাকা হওয়া সত্বেও ক্ষতিপূরণ বাবদ মাত্র ১ টাকায় পেয়েছে সে। ক্ষোভে ফুঁসছে মধ্যপ্রদেশ।

ক’রো’না পরিস্থিতিতে দেশের অর্থনীতির হাল বেহাল। এই পরিস্থিতি সামাল না দিতে পেরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, ‘অ্যাক্ট অফ গড’। যা একদমই অপ্রাসঙ্গিক বলে মনে করছেন বিরোধীদল।

যদিও পরিসংখ্যান বলছে বিজেপি শাসিত দেশে কৃষকদের দুরবস্থা চরমে পৌঁছেছে। অনেক কৃষকের আ’ত্ম’ঘা’তীর ঘটনায় দেখা গিয়েছে। বিজেপি শাসিত মধ্যপ্রদেশে এর আগেও এরকম ঘটনা ঘটেছে আবার ঘটলো।

তাছাড়াও বর্তমানে ভোটের প্রাক্কালে ফের আবার চর্চার কেন্দ্রবিন্দুতে এসেছে কৃষকরা। কৃষিবিল নিয়ে বিরোধীদের মধ্যে প্রতিবাদের হাওয়া বইছে। এই মুহূর্তে এরূপ ঘটনা পরিস্থিতি আরেকটু উসকে দিল।

Reply