কৃষি বিল কৃষকদের ফসল বিক্রির স্বাধীনতা দিয়েছে, ‘মন কি বাত’-এ বার্তা প্রধানমন্ত্রী মোদীর

সদ্য পাশ হওয়া কৃষি বিল (Farmers Bill) নিয়ে যতই উত্তাল হয়ে উঠুক দেশ। নিজের সিদ্ধান্তে কিন্তু অনড় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার মতে সংসদে পাশ হ‌ওয়া কৃষি বিল কৃষকদের ক্ষমতাবৃদ্ধি করেছে এবং তাঁদের ফসল বিক্রির স্বাধীনতা দিয়েছে। নিজের এমন বক্তব্যের‌ই প্রদর্শন রবিবার তাঁর ‘মন কি বাত’ (mann ki Baat) অনুষ্ঠানে এসে করলেন নরেন্দ্র মোদী।

গত ৩০শে আগস্টের মন কি বাত অনুষ্ঠানে কৃষকদের ঢালাও প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনা পরিস্থিতিতেও দেশে বিপুল শস্য ফলাতে সফল হয়েছেন ভারতীয় চাষিরা। একই সঙ্গে চায়নাকে টক্কর দিতে ভারতে স্টার্টআপ ব্যবসা (start up business) বিকাশে খেলনা শিল্পে জোর দিয়েছিলেন মোদী।

আজ মন কি বাত অনুষ্ঠানে নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘যাঁরা সহজেই ধরাশায়ী হন না, অতি বড় ঝঞ্ঝাতেও তাঁরা মাথা তুলে দাঁড়িয়ে থাকতে সফল হন। আমাদের কৃষকরা এই আপ্তবাক্যের প্রকৃষ্ট উদাহরণ।’ এ দিনের বেতার বার্তায় তিনি আগামী ২৮ সেপ্টেম্বর শহিদ ভগৎ সিংয়ের (Bhagat Singh) জন্মতিথি উপলক্ষে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন নরেন্দ্র মোদী।

কৃষি ছাড়াও সামাজিক জনজীবনের কথা উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়। তিনি বলেন মহামারীর পার্শ্বপ্রতিক্রিয়াও কিন্তু মন্দ নয়। করোনা পরিস্থিতির ফলে পারিবারিক মেলবন্ধন দৃঢ়তর হয়েছে বলে তিনি দাবি করেন। পাশাপাশি, কিছু কিছু পরিবারে মূল্যবোধের অভাব ঘটেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এই প্রসঙ্গে তিনি তামিলনাডু ও কেরালার প্রাচীন কথকতার উল্লেখ করে নমো বলেন, ‘দক্ষিণ ভারতের প্রাচীন এই ঐতিহ্যকে বলা হয় ভিল্লু পাত্তু। প্রতি পরিবারে গল্পের জন্য একটি বিষয় নির্বাচন করা হয়। সেই বিষয় হতে পারে কোনও সাহসিকতা, গৌরব, করুণা, এমনকি কোভিড-ও।’

Reply