পিএইচডি থিসিস জমা দিলেন জুন আন্টি, পাঁচ বছরের পরিশ্রম সার্থক, বলছেন উষসী

তাঁকে উষসী চক্রবর্তী (Ushashi Chakraborty) বলে যত না চেনেন তার থেকে বেশি মানুষ চেনেন জুন আন্টি (June Aunty) নামে। স্টার জলসার অত্যন্ত জনপ্রিয় ধারাবাহিক শ্রীময়ী প্রধান খলনায়িকা জুন আন্টি কিন্তু বাস্তব জীবনে এবার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক পেরিয়ে গেলেন। সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিজের পিএইচডি (PhD) থিসিস জমা করলেন উষসী। তাঁর বিষয় ছিল রাজনীতিতে লিঙ্গ বৈষম্য। স্বাভাবিকভাবেই এই সাফল্যে তিনি অত্যন্ত উচ্ছ্বসিত। ২৪শে ডিসেম্বরের কনভোকেশনে তাঁর হাতে উঠবে ডক্টরেট ডিগ্রি।

কিছুদিন আগেই বাবা প্রখ্যাত সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী কে করোনার কারণে হারিয়েছেন উষসী। কিন্তু তারপরেও নিজের স্বাভাবিক জীবন-যাপন থেমে থাকেনি অভিনেত্রীর। বরাবরই বামপন্থী এই অভিনেত্রী নিজের অভিনয় চালিয়ে গিয়েছেন তবে অনেকেই জানেন না যে তিনি অভিনয়ের পাশাপাশি পিএইচডি ডিগ্রিও করছিলেন। উষসী জানিয়েছেন, অভিনয়ের সঙ্গে পড়াশোনার কিন্তু কোনো বিরোধ নেই, চাইলে দুটি একসঙ্গে করা যেতেই পারে। এই কথা অবশ্য নিজের জীবন দিয়ে প্রমাণ করেছেন পর্দার জুন আন্টি।

উষসী বলছেন, তিনি শ্রীময়ী তে শুটিংয়ের ফাঁকে ফাঁকে মেকআপ রুমে বসে থিসিস লিখতেন! এমনকি শুটিং থেকে ছুটি নিয়ে তিনি ফিল্ডওয়র্ক করেছেন। ফলে পাঁচ বছরের মধ্যেই তিনি নিজের পিএইচডি ডিগ্রির থিসিস লেখা সম্পন্ন করে উপাধি লাভ করেছেন।শুধু তাঁর একটাই দুঃখ, বাবা তাঁর এই সাফল্য দেখে যেতে পারলেন না।

স্বাভাবিকভাবেই উষসীর এই সাফল্যে খুশি তার সহকর্মীরাও। দিনভর শুভেচ্ছা বার্তায় ভরে যাচ্ছে তার ফোন। নেটিজেনরাও খবরটি জানতে পেরে উষসীকে কনগ্র্যাচুলেট করছেন। অনেকেই মজা করে বলছেন, “জুন আন্টি কিন্তু কিছুমাস পরেই পিএইচডি ডিগ্রিধারী হয়ে যাবেন, শ্রীময়ীকে সাবধানে চলতে হবে এবার।”

Reply