রাফাল নিয়ে সিএজি রিপোর্টের জের, সরকারি স্তরে প্রতিরক্ষা চুক্তিতে ‘অফসেট’ শর্ত বাতিল কেন্দ্রের…

অফসেট নীতি নিয়ে কিছুদিন আগে দেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)-র রোষের মুখে পড়ে প্রতিরক্ষা চুক্তির নিয়মে বড়সড় রদবদল ঘটাল কেন্দ্র। তুলে দেওয়া হল সরকারি স্তরে প্রতিরক্ষা চুক্তি ও এক-ভেন্ডর চুক্তির মধ্যে থাকা অফসেট শর্ত।

রাজনাথ সিংহ যে নতুন প্রতিরক্ষা ক্রয় প্রক্রিয়া ঘোষণা করেন, তাতে তিন বাহিনীকেই সমরাস্ত্র থেকে শুরু করে হার্ডওয়্যার, হেলিকপ্টার, সিমুলেটর ও সামরিক পরিবহণ বিমান প্রয়োজন অনুযায়ী লিজে নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে, কেনার তুলনায় কম খরচে বিষয়টি নিষ্পত্তি করা যাবে।

প্রসঙ্গত, গত সপ্তাহে রাফাল নিয়ে সিএজির রিপোর্টে অস্বস্তি বাড়ে কেন্দ্রের। ওই রিপোর্টে বলা হয়েছে, রাফাল বিমানের প্রযুক্তি হস্তান্তর নিয়ে কথা রাখেনি ফরাসি সংস্থা দাসো।

ডিআরডিও-কে কাবেরী জেট ইঞ্জিন তৈরির জন্য প্রযুক্তি হস্তান্তরের কথা ছিল দাসোর। কিন্তু সেই কথা তারা রাখেনি। রিপোর্টে বলা হয়েছে, বরাত পেতে যতটা আগ্রহী দেখিয়েছে বিদেশী সংস্থা, চুক্তি পালনে ততটা আগ্রহ দেখায়নি।

আগের অফসেট নীতিতে বলা ছিল, ৩০০ কোটি টাকার বেশি চুক্তি হলে, বরাত পাওয়া বিদেশি সংস্থাকে এদেশে অন্তত ৩০ শতাংশ বিনিয়োগ করতে হতো। সেই বিনিয়োগ হত প্রযুক্তি হস্তান্তর, এদেশে গবেষণা কেন্দ্র গড়ে তোলা ও বিভিন্ন যন্ত্রাংশ কেনার মাধ্যমে।

নতুন নীতি ঘোষণা করতে গিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের এক কর্তা জানান, এখন থেকে এক ভেন্ডর, সরকারের মধ্যে সরাসরি চুক্তির ক্ষেত্রে এই শর্ত লাগু হবে না।

Reply